কিউবার ওপর নতুন নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ৩১ জুলাই ২০২১, ১২:৫৪ | প্রকাশিত : ৩১ জুলাই ২০২১, ১২:৩৮

ক্যারিবীয় দ্বীপপুঞ্জের বৃহত্তম কম্যুনিস্ট শাসিত দেশ কিউবার ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করল যুক্তরাষ্ট্র। শুক্রবার কিউবার ন্যাশনাল রেভ্যুলেশনারি পুলিশ ও এটির উচ্চ পর্যায়ের দুই কর্মকর্তার উপর নিষেধাজ্ঞার বিষয়টি ঘোষণা করে বাইডেন প্রশাসন। সম্প্রতি কিউবায় সরকারবিরোধী বিক্ষোভ হয়। বিক্ষোভকারীদের উপর দমন-পীড়ন চালানো হয়। এর পরই কিউবার কমিউনিস্ট সরকারকে চাপে রাখতে যুক্তরাষ্ট্র এমন সিদ্ধান্ত নিয়েছে। খবর: আল জাজিরা।

হোয়াইট হাউজে কিউবান-আমেরিকানদের সঙ্গে সাক্ষাৎ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এসময় জো বাইডেন বলেন, ‘কিউবা থেকে ভেসে আসা স্বাধীনতার কান্না আমরা শুনতে পাই। কিউবার মানুষের অধিকার আদায়ের জন্য যুক্তরাষ্ট্র সমন্বিত পদক্ষেপ গ্রহণ করছে। সামনে আরো নিষেধাজ্ঞা আসবে।’

বাইডেন প্রশাসন বলেছে, কিউবার মানুষের জন্য আরো কী করা যায় তা নিয়ে যুক্তরাষ্ট্র ভাবছে। যুক্তরাষ্ট্রের রেমিট্যান্স পলিসি পর্যালোচনার জন্য কমিটি গঠন করা হয়েছে। যুক্তরাষ্ট্র থেকে কিউবায় যারা রেমিট্যান্স পাঠায় তারা যেন সরাসরি তাদের পরিবারের কাছে পাঠাতে পারে সে বিষয় নিয়ে যুক্তরাষ্ট্র ভাবছে। পাঠানো রেমিট্যান্স থেকে যেন কিউবা সরকার একটুও কাটতে না পারে।

গত ১১ জুলাই রাজধানী হাভানা সহ কিউবার বিভিন্ন প্রান্তে সরকারবিরোধী বিক্ষোভে নামে হাজার হাজার মানুষ। খাদ্য স্বল্পতা, বিদ্যুৎ ঘাটতি, করোনা মোকাবেলায় সরকারের ব্যর্থতা ইত্যাদির বিরুদ্ধে তারা বিক্ষোভ করে। ১৯৯০ এর দশকের পর কিউবায় এই প্রথম এমন বিক্ষোভ হলো।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যের ১.৫ মিলিয়ন কিউবান-আমেরিকানের মধ্যে গত প্রেসিডেন্ট নির্বাচনে বেশিরভাগ মানুষই রিবাপলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে ভোট দিয়েছিল। প্রেসিডেন্ট নির্বাচনে এই রাজন্য সুইং স্টেট হিসেবে পরিচিত। তাই ২০২৪ সালের নির্বাচনে কিউবান-আমেরিকানদের সমর্থন পাওয়াটা ডেমোক্রেটিক পার্টির জন্য গুরুত্বপূর্ণ।

(ঢাকাটাইমস/৩১ জুলাই/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ইসরায়েলি হামলায় গাজা একটি ‘মানবিক নরকে’ পরিণত হয়েছে: গুতেরেস

ইরানের ওপর ফের যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

যে কারণে ৩০ এপ্রিলের আগে ইরানে হামলা চালাবে না ইসরায়েল

ইসরায়েলের সঙ্গে চুক্তির বিরুদ্ধে প্রতিবাদ, ২৮ কর্মীকে বরখাস্ত করলো গুগল

আমিরাতে বৃষ্টিপাত অব্যাহত, দুবাই বিমানবন্দরে ব্যাপক বিশৃঙ্খলা

ভারতে প্রথম দফায় লোকসভা নির্বাচন শুরু শুক্রবার

ইরানের হাতে রাশিয়ার এসইউ-৩৫ যুদ্ধবিমান ও এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা!

নেসলের বেবিফুডে অতিরিক্ত চিনি  

ইসরায়েল আত্মরক্ষার জন্য সবকিছু করবে: নেতানিয়াহু 

মধ্যপ্রাচ্যে বৈরী আবহাওয়া: আকস্মিক বন্যার পেছনে আছে কৃত্রিম বৃষ্টিপাতেরও ভূমিকা

এই বিভাগের সব খবর

শিরোনাম :