তেলবাহী ট্যাঙ্কারে হামলায় ইরানকে দুষছে ইসরাইল

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ জুলাই ২০২১, ১৩:৪২
ছবি: সংগৃহীত

আরব সাগরে ওমান উপকূলের কাছে গত বৃহস্পতিবার একটি তেলবাহী ট্যাঙ্কারে হামলার ঘটনায় দুজন নিহত হন। তারা দুজন ট্যাঙ্কারের নাবিকদলের সদস্য। দুজনের মধ্যে একজন ব্রিটিশ নাগরিক। অপরজন রোমানিয়ার নাগরিক। এই হামলার জন্য ইরানকে দুষছে ইসরাইল। সূত্র: আল জাজিরা।

তেলবাহী ওই ট্যাঙ্কারের নাম এমভি মার্সেন্ট স্ট্রিট। লন্ডন ভিত্তিক কোম্পানি জোডিয়াক ম্যারিটাইম এই ট্যাঙ্কারটি পরিচালনা করে। আর এই কোম্পানির মালিক হচ্ছে ইসরাইলি ধনকুবের আয়াল ওফার। কোম্পানির কর্তৃপক্ষ বলছে, তারা খুঁজে বের করার চেষ্টা করছেন যে সেখানে কী ঘটেছে?

কিন্তু ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইয়াইর ল্যাপিড শুক্রবার এই হামলার জন্য ইরানকে দোষারোপ করেছেন। তিনি এই ঘটনাকে ‘ইরানের সন্ত্রাসবাদ’ বলে উল্লেখ করেছেন।

এক বিবৃতিতে তিনি বলেছেন, ‘ইরান শুধু ইসরাইলের জন্য সমস্যা না। বিশ্ববাসীর চুপ থাকা উচিত হবে না।’

তিনি আরো বলেন, ‘আমি ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডোমিনিক রাবের সঙ্গে আলোচনা করছি। বিষয়টি জাতিসংঘে তোলা হতে পারে।’

তবে, ইসরাইলের এই অভিযোগ সম্পর্কে ইরান কোনো প্রতিক্রিয়া জানায়নি।

এই ঘটনা আঞ্চলিক রাজনীতিতে উত্তেজনা বাড়িয়ে দেবে বলে মনে করা হচ্ছে। কিছু প্রতিবেদনে দাবি করা হচ্ছে যে, ড্রোন দিয়ে এই হামলা চালানো হয়েছে।

যুক্তরাজ্য সরকারের একজন মুখপাত্র এক বিবৃতিতে বলেছেন, ‘ওমান উপকূলে ঘটা এই ঘটনায় নিহত ব্রিটিশ নাগরিকের পরিবারের প্রতি আমরা গভীর সমবেদনা জানাই। অবশ্যই আন্তর্জাতিক আইন অনুযায়ী জাহাজে চলাচল করতে দিতে হবে।’

শুক্রবার এক বিবৃতিতে জোডিয়্যাক ম্যারিটাইম ঘোষণা করে যে, দুজনের মৃত্যুতে তারা ‘গভীরভাবে শোকাহত’। এই ঘটনায় অন্য কেউ আহত হননি। ট্যাঙ্কারে থাকা বাকি নাবিকরা ট্যাঙ্কারটিকে নিরাপদ স্থানের দিয়ে নিয়ে যাচ্ছেন। তাদেরকে পাহারা দিয়ে নিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্রর নৌবাহিনী।

(ঢাকাটাইমস/৩১ জুলাই/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :