ভারতে ঋতুকালীন ছুটির দাবিতে আন্দোলনে শিক্ষিকারা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ জুলাই ২০২১, ১৪:৩৫
ছবি: সংগৃহীত

মাসে তিন দিন ঋতুকালীন ছুটির দাবিতে রাস্তায় নামল ভারতের উত্তরপ্রদেশের শিক্ষিকাদের নতুন সংগঠন। তাদের দাবি, রাজ্যের অধিকাংশ সরকারি স্কুলের শৌচাগারের হাল খুবই খারাপ। তাই ঋতুকালীন অসুবিধা এবং স্বাস্থ্যের নিরাপত্তার কথা ভেবে শিক্ষিকাদের বেতনসহ ছুটি দেওয়া প্রয়োজন।

মাত্র ছয় মাস আগে উত্তরপ্রদেশের সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলোর শিক্ষিকাদের নিয়ে ওই সংগঠন তৈরি হয়েছে। ইতোমধ্যে কয়েক হাজার শিক্ষিকা যোগ দিয়েছেন সংগঠনে। চলতি মাস থেকে ‘পিরিয়ড লিভ’ এর দাবিতে আন্দোলনে নেমেছেন তাঁরা। সে রাজ্যের শ্রমমন্ত্রী স্বামীপ্রসাদ মৌর্য সহ সরকার ও বিরোধী দলের জনপ্রতিনিধিদের সঙ্গেও দেখা করে নিজেদের দাবির কথা জানিয়েছেন তারা।

শিক্ষিকা সংগঠনের সভানেত্রী সুলোচনা মৌর্য বলেন, ‘উত্তরপ্রদেশের অধিকাংশ স্কুলের শিক্ষিকাদের আলাদা শৌচাগার নেই। ছাত্রীদের শৌচাগারই ব্যবহার করতে হয়। ঋতুকালীন পরিস্থিতি মূত্রনালীর সংক্রমণের শিকার হন অনেকেরই।’

দেশটিতে নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী হওয়ার পরে একাধিকবার শিক্ষা প্রতিষ্ঠান ও সরকারি-বেসরকারি সংস্থাগুলোকে শৌচাগার গড়ে তোলার বিষয়ে গুরুত্ব দিতে বলেন। এই পরিস্থিতিতে বিজেপি শাসিত উত্তরপ্রদেশে কেন স্কুলগুলোর শৌচাগারের হতশ্রী দশা তা নিয়ে প্রশ্ন উঠেছে। ঘটনাচক্রে, মোদির নির্বাচনকেন্দ্র বারাণসীও ওই রাজ্যেই।

(ঢাকাটাইমস/৩১ জুলাই/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :