ফোন পেলেই অক্সিজেন সিলিন্ডার নিয়ে ছোটেন তারা

ছৈয়দ আলম, কক্সবাজার
 | প্রকাশিত : ৩১ জুলাই ২০২১, ১৫:৪০

কক্সবাজারে করোনার চলমান ঢেউয়ের শুরু থেকেই করোনা রোগীদের অক্সিজেন সেবা পৌঁছে দিয়ে যাচ্ছে একদল স্বেচ্ছাসেবক। ফোন কল পেয়েই কখনও গভীর রাতে বৃষ্টি উপেক্ষা করে, আবার কখনও খাওয়া ছেড়ে তারা ছুটে যায় অক্সিজেন নিয়ে। কেন্দ্রীয় যুবলীগের সদস্য ও কক্সবাজার জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ইশতিয়াক আহমেদ জয় এ অক্সিজেন ব্যাংকের উদ্যোগ নেন।

বর্তমানে কক্সবাজার পৌরসভার সব ওয়ার্ডে এ কার্যক্রম চলছে। তবে কয়েকদিনের মধ্যে শহরের পার্শ্ববর্তী ঝিলংজা ও খুরুশকুল ইউনিয়নেও বিনামূল্যে অক্সিজেন সেবা চালু হবে বলে জানা যায়।

কক্সবাজার অক্সিজেন ব্যাংকের প্রধান সমন্বয়ক ইশতিয়াক আহমেদ বলেন, কখনো গভীর রাতে, কখনো বৃষ্টিতে অক্সিজেন ব্যাংকের হটলাইনে কল আসার সঙ্গে সঙ্গেই কর্মীরা অক্সিজেন নিয়ে পৌঁছে যাচ্ছেন। সঠিক সময়ে অক্সিজেন পৌঁছে যাওয়ায় অনেকেই প্রাণে বেঁচে গেছেন। এ ধারা অব্যাহত রাখতে চান তিনি।

কক্সবাজার অক্সিজেন ব্যাংকের কো-অর্ডিনেটর এইচএম নজরুল ইসলাম বলেন, কক্সবাজারে করোনা পরিস্থিতির অবনতি হচ্ছে। ফলে এখন প্রচুর অক্সিজেনের চাহিদা। কোনো ব্যক্তি অক্সিজেনের অভাবে যেন মারা না যান সে জন্য তারা আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন। তিনি আরো বলেন, অক্সিজেন সাধারণের ক্রয়ক্ষমতার বাইরে। আমরা সঠিক সময়েই বিনামূল্যে অক্সিজেন সরবরাহ করে সাধারণ মানুষের পাশে থাকতে চাই।

জানা গেছে, স্বেচ্ছাসেবকরা অক্সিজেন পৌঁছে দিয়েছেন কক্সবাজার পৌরসভার সাবেক কাউন্সিলর উদয় শংকর পাল মিঠুর বাড়িতেও। এ বিষয়ে উদয় শংকর পাল মিঠু বলেন, আমার বৃদ্ধ মা করোনা আক্রান্ত। বাসাতেই তার চিকিৎসা চলছে। হঠাৎ করে রাতে তার অক্সিজেন স্যাচুরেশন কমে যায়। আমাদের পারিবারিক চিকিৎসক জানান, জরুরীভাবে অক্সিজেন দিতে হবে। কিন্তু শহরের কোথাও অক্সিজেন পাওয়া যাচ্ছিল না। তখন অক্সিজেন ব্যাংকে ফোন করি। ফোন করার ৫ মিনিট পরে স্বেচ্ছাসেবী সংগঠনটি অক্সিজেন নিয়ে আসে ঘরে। সময়মত অক্সিজেন দিতে না পারলে হয়তো আমার মাকে বাঁচানো সম্ভব হত না। আমি সংগঠনটির সমন্বয়ক ও স্বেচ্ছাসেবকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

একইদিন বিকালে বৃষ্টির মধ্যে করোনা আক্রান্ত শহরের নুরপাড়ার পূষণ আঞ্জুমকে বিনামূল্যের অক্সিজেন সরবরাহ করে সংগঠনটি। এভাবেই হটলাইনে ফোন পেয়ে সংগঠনের সদস্যরা অক্সিজেন সিলিন্ডার নিয়ে ছুটছেন করোনা রোগীর ঘরে ঘরে।

এর আগে পর্যটন নগরী কক্সবাজারকে বিশ্বের দরবারের আলোকিত করতে ব্র্যান্ডিং কক্সবাজার নামে একটি সংগঠনের উদ্যোগ নেন ইশতিয়াক আহমেদ জয়। তারই একটি কার্যক্রম কক্সবাজার অক্সিজেন ব্যাংক। গত ১ জুলাই ১৬ জনকে নিয়ে যাত্রা শুরু করা এই সংগঠনটির বর্তমান স্বেচ্ছাসেবকের সংখ্যা ৪০ ছাড়িয়ে গেছে। ১৪টি সিলিন্ডার নিয়ে যাত্রা শুরু করা এই সংগঠনটির পাশে দাঁড়িয়েছে কক্সবাজারের অনেক বিত্তবানরাও। বর্তমানে এই অক্সিজেন ব্যাংকের সিল্ডিন্ডার সংখ্যা ২৪।

কক্সবাজার জেলা সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. শাহিন আবদুর রহমান চৌধুরী বলেন, ইশতিয়াক আহমেদ জয়ের অক্সিজেন সেবা দারুণ সাড়া জাগিয়েছে। হাসপাতালে ভর্তি রোগীদের চাপ বেড়ে গেলে সাধারণ মানুষ হাসপাতালে না এসে সহজে বিনামূল্যে সহযোগিতা পাচ্ছে। বাড়িতে থাকা রোগীদের তারা অক্সিজেন পৌঁছে দেন। তাদের এ উদ্যোগে সমাজের বিত্তবানদের এগিয়ে আসা উচিত।

(ঢাকাটাইমস/৩১জুলাই/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :