সিংড়ায় পাঁচ বালিহাঁস উদ্ধার

নাটোর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ জুলাই ২০২১, ২০:৩৪

নাটোরের সিংড়ায় শিকারির কাছ থেকে উদ্ধারকৃত ৫টি পাতি সরালি (বালিহাঁস) ছানা ও আহত হলুদ (সোনাবউ) পাখি নিয়ে গেছেন হাসপাতালে পরিবেশ কর্মীরা। শনিবার দুপুরে পৌরসভার চলো অ্যাম্বুলেন্সে চড়ে পশু হাসপাতালে পৌঁছেন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা। আহত পাখি ও ছানাগুলোর চিকিৎসা দেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. এসএম খুরসিদ আলম।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম জানান, শুক্রবার বিকালে উপজেলার শেরকোল ইউনিয়নের গোয়াল বাতান গ্রামে পাখি কেনা-বেচা হয়েছে খবর পাওয়া যায়। সেই সূত্র ধরে পাখি উদ্ধারে সিংড়া পৌরসভার পারসিংড়া (বেদেপল্লী), সরকারপাড়া, ও শোলাকুড়া এলাকায় বৃষ্টিতে ভিজে ৪ ঘন্টা অভিযান চালিয়ে ব্যর্থ হয় পরিবেশকর্মীরা। পরে রাত ৮টায় গোপন সংবাদে পারসিংড়া (বেদেপল্লী) থেকে ৫টি পাতি সরালি (বালিহাঁস) ছানা উদ্ধার করা হয়। ততক্ষণে মা পাখিটিকে জবাই করেছে লোভী পাখি খাদক জনৈক পিয়ারুল এবং চটের বস্তায় লুকিয়ে রাখায় ২টি পাতি সরালি ছানার মৃত্যু হয়েছে। পাখির সাথে এমন নিষ্ঠুরতা দেখে উপস্থিত সকলের চোখে জল এসে যায়। পরে উদ্ধারকৃত মা-বিহীন অবুঝ ছানাগুলোর জীবন বাঁচাতে পরিবেশকর্মী হাসান ইমামের কাছে দেয়া হয়।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. এসএম খুরসিদ আলম বলেন, আহত পাখিটিকে চিকিৎসা দেয়া হয়েছে। আর ছানাগুলোকে বাঁচাতে বিভিন্ন পরামর্শ দেয়া হয়েছে।

(ঢাকাটাইমস/৩১জুলাই/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :