স্টিভ জবসের চাকরির আবেদনপত্র নিলামে

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ আগস্ট ২০২১, ০৯:১৯

বিশ্বজুড়ে স্টিভ জবসের পরিচিতি অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা হিসেবে। অ্যাপল প্রতিষ্ঠা করার আগে চাকরি খোঁজারও চেষ্টা করেছিলেন স্টিভ জবস। তবে সেটা একবারই। আর এবার তার সেই চাকরির আবেদনপত্রটিই সামনে এলো। শুধু তাই নয় নিলামেও উঠল। আবেদনপত্রটির দাম হাঁকা হয়েছে ৩ লাখ ৪৩ হাজার মার্কিন ডলার। যা বাংলাদেশি মুদ্রায় আড়াই কোটি টাকা।

১৯৭৩ সালে ১৮ বছর বয়সী স্টিভ জবস চাকরির জন্য একটি আবেদন করেছিলেন। তাও আবার হাতে লিখেই। ছোটবেলায় প্রথমবার কোনও চাকরির পরীক্ষার জন্য আবেদন জানাতে গেলে একজন শিক্ষানবীশ যেরকম চিঠি লেখেন। জবসের হাতে লেখা চিঠিও ঠিক একইরকম। তাতে আবার তিনি নিজের ড্রাইভিং লাইসেন্সেরও উল্লেখ করেছেন। যদিও তাতে ফোন নম্বরের কোনও উল্লেখ ছিল না।

বছর তিনেক আগে ২০১৮ সালে ১ লাখ ৭৫ হাজার ডলার মূল্যে নিলামে উঠেছিল এই আবেদন পত্র। এবার ফের নিলামে উঠেছে চিঠিটি।

বলা বাহুল্য, বেশ আকর্ষণীয় স্টিভ জবসের এই চাকরি চাওয়ার চিঠি। এক পাতার চিঠিতে কোথাও কিন্তু কোনও জব পোস্টের উল্লেখ ছিল না। স্টিভ জবস কোন পদের জন্য আবেদন জানাচ্ছেন, সেই বিষয়টি লেখেননি তিনি। জব পোস্টের পাশাপাশি কোন সংস্থার জন্য আবেদন জানাচ্ছেন, সেটাও উল্লেখ করেননি তিনি।

বর্তমানে চার্টার ফিল্ডস অকশন ওয়েবসাইটে নিলামে উঠেছে চাকরির এই আবেদন পত্র।

সংবাদ মাধ্যমের প্রতিবেদন সূত্রে জানা যায়, পোর্টল্যান্ডের ওরিগনের রিডস কলেজ থেকে ড্রপ আউট করার সময়টায় চাকরি চেয়ে চিঠি লিখেছিলেন স্টিভ জবস। বছর খানেক পর টেকনিশিয়ান হিসেবে আটারিতে যোগ দেন। সেখানে তিনি স্টিভ জোনিয়াকের সঙ্গে কাজ করতেন। এরপর ১৯৭৬ সালে অ্যাপলের যাত্রা শুরু।

(ঢাকাটাইমস/১আগস্ট/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :