নির্মূল হবে না করোনা, আসতেই থাকবে নতুন ভ্যারিয়ান্ট

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০১ আগস্ট ২০২১, ১১:৩৮ | প্রকাশিত : ০১ আগস্ট ২০২১, ১০:৩৫
ছবি: সংগৃহীত

করোনাভাইরাসের একের পর এক নতুন ধরন বের হচ্ছে। দিনে দিনে আরো ভয়ংকর হয়ে উঠছে করোনা। বর্তমানে সবচেয়ে ভয়ংকর ভ্যারিয়ান্ট ডেল্টা। তবে, এর চেয়েও ভয়ংকর ভ্যারিয়ান্ট আসতে পারে বলে সতর্ক করে দিয়েছেন যুক্তরাজ্য সরকারের বৈজ্ঞানিক উপদেষ্টারা। আর নতুন এই ধরনে আক্রান্তদের মধ্যে প্রতি তিনজনে একজন মারা যেতে পারেন। নতুন ভ্যারিয়ান্টে মৃত্যুর হার হতে পারে মার্স ভাইরাসের মতো। সেই সঙ্গে তারা এও বলেছেন যে, করোনা পুরোপুরি নির্মূল হবে না। নতুন নতুন ভ্যারিয়ান্ট আসতে থাকবে।

যুক্তরাজ্য সরকারের সায়েন্টিফিক অ্যাডভাইজরি গ্রুপ ফর ইমার্জেন্সিস (এসএজিই) কর্তৃক গত শুক্রবার একটি লেখা প্রকাশিত হয়েছে। এই লেখায় বিজ্ঞানীরা দেখিয়েছেন যে, নতুন ভ্যারিয়ান্ট ভ্যাকসিনকে এড়াতে সক্ষম। অর্থাৎ, টিকা নেয়া ব্যক্তিকেও ওই ভ্যারিয়ান্ট আক্রমণ করতে পারবে।

বিজ্ঞানীরা সার্স-কোভ-২ ভাইরাসের দীর্ঘমেয়াদী বিবর্তন সম্পর্কে গবেষণা করেছেন। গবেষণার পর তারা বলেছেন, এই ভাইরাস দূর করা ‘অসম্ভব’। আর করোনার এরকম নতুন নতুন ধরন আসতে থাকবে।

বিশেষজ্ঞরা বলছেন, নতুন ধরন গঠিত হতে পারে দুইটি মারাত্মক ধরনের সমন্বয়ে। যেমন: বেটা ও আলফা বা ডেল্টা মিলে নতুন ধরন তৈরি করতে পারে।

এসএজিই সতর্ক করে দিয়েছে যে, বর্তমান পরিস্থিতিতে নতুন ধরন আসার সম্ভাবনা বাস্তবসম্মত।

এজন্য এসএজিই এর বিশেষজ্ঞরা বলেছেন, যুক্তরাজ্য সরকারের উচিত হবে বাইরের দেশগুলো থেকে নতুন নতুন ধরন যাতে দেশে না ঢুকতে পারে তা বন্ধে পদক্ষেপ নেয়া। অর্থাৎ, দুইটি ভ্যারিয়ান্ট যাতে একসাথে মিলে পুনর্গঠিত না হতে পারে সেদিকে নজর দিতে হবে।

সম্প্রতি যুক্তরাজ্য সরকার ঘোষণা করে যে, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে পূর্ণ ডোজের ভ্যাকসিন নেয়া ব্যক্তি যুক্তরাজ্যে প্রবেশ করলে তাকে কোয়ারেন্টাইনে থাকতে হবে না। এই নিয়ম চালু হবে ২ আগস্ট থেকে।

এসজিই এর বিজ্ঞানীরা এই গবেষণা করতে যেখানে করোনার প্রকোপ বেশি সেখানে এবং যেখানে করোনায় আক্রান্ত হলেও মানুষ মারাত্মক অসুস্থ হচ্ছে না দুই জায়গার পরিস্থিতিই বিবেচনায় নিয়েছেন।

বিশেষজ্ঞরা যুক্তরাজ্য সরকারকে বয়স্ক এবং ঝুঁকিপূর্ণ মানুষকে দ্রুত টিকা দেয়ার কাজ সম্পন্ন করতে বলেছে। মহামারি বিশেষজ্ঞ দীপ্তি গুরদাসানি বলেছেন, এসএজিই এর এই প্রকাশনা সকলের জন্য ‘কঠোর সতর্কবার্তা’।

টুইটারে তিনি লিখেছেন, ‘করোনা খুব শীঘ্রই দুর্বল হবে না। যারা বলে যে, করোনাকে সঙ্গে নিয়ে আমাদের চলতে হবে, এটি মৌসুমি ভাইরাসের মতো হয়ে যাবে, ক্ষতি করতে না, তাদেরকে মনে রাখতে হবে যে, দ্রুতই তেমনটি হওয়ার সম্ভাবনা নেই।’

সূত্র: স্কাই নিউজ

(ঢাকাটাইমস/১ আগস্ট/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

রাফাহতে আক্রমণের প্রস্তুতি নিচ্ছে ইসরায়েলি বাহিনী: নেতানিয়াহু

নির্বাচন করার জন্য অর্থ নেই, সরে দাড়ালেন ভারতীয় অর্থমন্ত্রী

সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮

দ. আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

এই বিভাগের সব খবর

শিরোনাম :