কখন শরীরচর্চা করলে দ্রুত ওজন কমে

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ আগস্ট ২০২১, ১২:০১

ওজন কমাতে ডায়েট ও শরীরচর্চার কোন বিকল্প নেই। অতিরিক্ত ওজন কমিয়ে ঝরঝরে আর ফিটফাট থাকতে সবাই পছন্দ করেন। মন না চাইলেও পছন্দের খাবারকে দূরে সরিয়ে রেখে, ডায়েট মেনে খাবার খাওয়া থেকে শরীরচর্চা করা সব হচ্ছে। কিন্তু খাবার খাওয়ার নির্দিষ্ট যেমন কিছু সময় রয়েছে, তেমনই কোন সময়ে শরীরচর্চা করলে তাড়াতাড়ি ওজন কমানো যায়, তাও পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

গবেষণায় জানা গেছে প্রতিদিন যারা একটি নির্দিষ্ট সময়ে শরীরচর্চা করেছে তাদের ওজন বাকিদের তুলনায় দ্রুত কমেছে। মূলত সকাল বেলা শরীরচর্চার জন্য উত্তম সময়। সকাল হোক কিংবা বিকেল বা সন্ধ্যা শরীরচর্চা নিয়ম মেনে যেকোনো একটি নির্দিষ্ট সময় করা উচিত।

সম্প্রতি একটি সমীক্ষায় দেখা গেছে, অতিরিক্ত ওজন বা অতিরিক্ত মেদের সমস্যা যাদের মধ্যে রয়েছে, তারা যদি সন্ধ্যাবেলায় শরীরচর্চা করেন, তাহলে ওজন কমার সঙ্গে সঙ্গে তাদের মধ্যে কোলেস্টেরলের মাত্রাও কমে পাশাপাশি রক্তে সুগারের মাত্রাও কম থাকে।

বিশেষজ্ঞরা পরামর্শ দেন, সকালে শরীরচর্চা করলে তা শরীরের জন্য় দারুণ উপকারী হয়। পাশাপাশি এনার্জিও বাড়ে। আবার সম্প্রতি আরেক সমীক্ষায় দেখা যাচ্ছে, যারা হাই ফ্যাট ডায়েট করেন, তাদের জন্য সন্ধ্যাবেলা শরীরচর্চা দারুণ উপকারী। এর ফলে দ্রুত ওজন কমার পাশাপাশি মেটাবলিজমও বাড়ে।

সমীক্ষকরা ২৪ জন ব্যক্তির উপর ১১ দিনের একটি সমীক্ষা চালানো হয়। সমীক্ষায় অংশগ্রহণকারীদের বয়স ছিল ৩০ থেকে ৪৫ বছরের মধ্যে। তারা এতদিন পর্যন্ত সকালে কিংবা দুপুরে শরীরচর্চা করতেন। এবং এদের প্রত্যেকেরই অতিরিক্ত ওজনের সমস্যা ছিল। সমীক্ষা শেষে দেখা যায়, সকাল কিংবা দুপুরের থেকে ওজন কমানোর উপর দারুণ প্রভাব ফেলেছে সন্ধ্যাবেলার শরীরচর্চা। পাশাপাশি তাদের রক্তে সুগারের মাত্রা, ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রিত হয়েছে।

সমীক্ষকরা এমনটাও সাবধান করে দিচ্ছেন যে, সন্ধ্যাবেলার শরীরচর্চা সকলের জন্য উপযুক্ত নয়। তাদের মতে, এই সমীক্ষা শুধু পুরুষদের উপর করা হয়েছিল এবং যারা ডায়েটে অতিরিক্ত পরিমাণে ফ্যাটজাতীয় খাবার খান পাশাপাশি অবশ্যই যাদের অতিরিক্ত ওজনের সমস্যা ছিল। এরইসঙ্গে যারা অতিরিক্ত ওজনের সমস্যায় রয়েছেন, সেই সমস্ত প্রত্যেক মানুষের উদ্দেশে বিশেষজ্ঞদের পরামর্শ, সকালে খালি পেটে শরীররচর্চা করলে দ্রুত মেদ ঝরে। ওজন কমানোর সিদ্ধান্ত আপনি যখন নিবেন তখন অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে শুরু করবেন।

(ঢাকাটাইমস/১আগস্ট/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

ইফতার ও সাহরিতে বাহারি আয়োজন ধানমন্ডির দ্য ফরেস্ট লাউঞ্জে

বারবার ফোটানো চা খেলেই মারাত্মক বিপদ! বাঁচতে হলে জানুন

এই বিভাগের সব খবর

শিরোনাম :