পেগাসাস কাণ্ড নিয়ে ভারতের ‍সুপ্রিম কোর্টে শুনানি হবে

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ আগস্ট ২০২১, ১৩:৪৫

ইসরাইলি স্পাইওয়্যার পেগাসাস ব্যবহার করে আড়ি পাতা কাণ্ড নিয়ে আগামী ৫ আগস্ট (বৃহস্পতিবার) ভারতের সুপ্রিম কোর্ডে শুনানি হবে। পেগাসাস ব্যবহার করে ভারতে বিরোধী দলের রাজনীতিবীদ, সাংবাদিক, বিচারপতি এবং বিশিষ্টজনেদের ফোনে আড়িপাতার অভিযোগ উঠেছে নরেন্দ্র মোদি সরকারের বিরুদ্ধে। তা নিয়ে একাধিক পিটিশন জমা পড়েছে দেশটির শীর্ষ আদালতে। সে বিষয়েই শুনানি হতে চলেছে।

বিশ্বের প্রথম সারির সংবাদমাধ্যমের রিপোর্টে পেগাসাস-কাণ্ড সামনে আসার পর থেকেই উত্তাল ভারতের জাতীয় রাজনীতি। দেশটির সরকার বিষয়টি ঝেড়ে ফেলতে চাইলেও পেগাসাস নিয়ে আলোচনার দাবি জানিয়ে সংসদের বাদল অধিবেশন কার্যত অচল করে রেখেছেন সেদেশের বিরোধীরা। তার মধ্যেই এ নিয়ে সুপ্রিম কোর্টের হস্তক্ষেপ চেয়ে একাধিক আবেদন এবং জনস্বার্থ মামলা জমা পড়েছে। বৃহস্পতিবারই প্রথম এ নিয়ে শুনানি হতে চলেছে।

সুপ্রিম কোর্টে আবেদনকারীদের মধ্যে রয়েছেন, সাংবাদিক এন রাম, সিপিএম নেতা জন ব্রিটাস এবং আইনজীবী এমএল শর্মা। ইসরাইলি সংস্থার কাছ থেকে স্পাইওয়্যারের লাইসেন্স নেওয়া হয়েছিল কিনা কেন্দ্রকে সেই সংক্রান্ত তথ্য প্রকাশ করার নির্দেশ দিতে আদালতে আবেদন জানিয়েছেন তাঁরা।

তাঁদের দাবি, ফরেনসিক রিপোর্টে ফোনে আড়ি পাতার বিষয়টি নিশ্চিত করেছে মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সিকিউরিটি ল্যাব। এ নিয়ে নিরপেক্ষ তদন্ত হওয়া প্রয়োজন।

পেগাসাস হচ্ছে ইসরাইলি প্রতিষ্ঠান এনএসও কর্তৃক তৈরি একটি সফটওয়্যার। যেটি ব্যবহার করে অন্যের ফোনে আড়ি পাতা যায়। অর্থাৎ, অন্যের ফোন থেকে সব তথ্য দখলে নিয়ে নেয়া যায়। পেগাসাস সফটওয়্যার নিয়ে শুধু ভারতে নয়, বিশ্বের বহু দেশেই আলোচনা চলছে।

(ঢাকাটাইমস/১ আগস্ট/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :