সবাইকে ছাড়িয়ে রিজওয়ানের বিশ্ব রেকর্ড

প্রকাশ | ০১ আগস্ট ২০২১, ১৩:৫০

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

আইসিসি কর্তৃক প্রদত্ত টি-টোয়েন্টির র‌্যাঙ্কিংয়ে দুই নম্বর অবস্থা করা পাকিস্তানি উইকেটকিপার ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান আরও একবার নিজের শ্রেষ্ঠত্ব প্রতিষ্ঠা করলেন। ক্রিকেটের সবচেয়ে ক্ষুদ্র সংস্করণে এক পঞ্জিকা বর্ষে সর্বোচ্চ রান সংগ্রহের তালিকায় সবাইকে পেছনে ফেলে বিশ্ব রেকর্ডই গড়েছেন তিনি। অবাক করা বিষয় হলো এই রেকর্ড নিজের করে নিতে মাত্র সাত মাস সময় নিয়েছেন রিজওয়ান।

করোনা মহামারির কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর জানুয়ারিতে আবারো মাঠে গড়ায় বিশ্বের জনপ্রিয় খেলা ক্রিকেট। আর চলতি বছরের শুরু থেকে ৩১ আগস্ট পর্যন্ত মাত্র ১৪টি ম্যাচে পাকিস্তানে জার্সিগায়ে মাঠে নেমেছেন রিজওয়ান। আর তাতেই গড়েছেন এক অনন্য রেকর্ড।

১৪ ইনিংসে ১৪০এর বেশি স্ট্রাইক রেট নিয়ে তার সংগ্রহ ৭৫২ রান। যা আন্তর্জাতিক যেকোনো ক্রিকেটারের জন্য এক বছরে সর্বোচ্চ রান। এতে একটি সেঞ্চুরি করার পাশাপাশি অর্ধশতক রয়েছে সাতটি। আর অপরাজিত ছিলেন ছয়টি ইনিংসে। ফলে ১৪ ইনিংসে তার গড় রান দাঁড়ায় ৯৪।

এর আগে এই রেকর্ডটি ছিল আয়ারল্যান্ডের পল স্টার্লিংয়ের দখলে। ২০১৯ সালে ২০ ইনিংসে ৮টি ফিফটিতে ৭৪৮ সংগ্রহ করেছিলেন স্টারলিং। টি-টোয়েন্টিতে এক বর্ষপঞ্জিতে এত রান ছিল না কারও।

(ঢাকাটাইমস/০১আগস্ট/এমএম)