সুপারিশ পেলে হেলেনার আর্থিক বিষয়ে অনুসন্ধান করবে দুদক

প্রকাশ | ০১ আগস্ট ২০২১, ১৬:২০

সৈয়দ ঋয়াদ, ঢাকাটাইমস

বিতর্কিত কর্মকাণ্ডসহ দলীয় ভাবমূর্তি ক্ষুণ্ন করার অভিযোগে আওয়ামী লীগের মহিলা বিষয়ক উপ-কমিটির সদস্য পদ হারানো ব্যবসায়ী হেলেনা জাহাঙ্গীরের আর্থিক অনিয়মের বিষয়ে অনুসন্ধানের সুপারিশ পেলে তদন্ত শুরু করবে বলে জানিয়েছে দুর্নীতি দমন কমিশন-দুদক।

রবিবার সংস্থাটির কমিশনার ড. মোজাম্মেল হক খান ঢাকাটাইমসকে একথা জানান। তিনি বলেন, এখনও আমরা তার বিষয়ে এই ধরনের কোনো সুপারিশ পাইনি। কমিশন যদি এই বিষয়ে সুপারিশ করে তবে দুদক সেটা অনুসন্ধান করবে।

তিনি বলেন, তিনি (হেলেনা জাহাঙ্গীর) যদি দুদকের আইনের আওতাধীন কোনো অপরাধ সংগঠিত করেন তবে সেটা খতিয়ে দেখবে কমিশন। আর হেলেনা জাহাঙ্গীরের বিরুদ্ধে যদি মানি লন্ডারিংয়ের কোনো অভিযোগ থাকে তবে তা দুদক তদন্ত করবে।

গত বৃহস্পতিবার (২৯ জুলাই) রাতে গুলশান-২ এর ৩৬ নম্বর রোডে ৫ নম্বর বাসায় প্রায় চারঘণ্টা অভিযান শেষে হেলেনা জাহাঙ্গীরকে আটক করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ান (র‌্যাব)। 

ওই দিন আভিযানের পর আটক করে তাকে জিজ্ঞাসাবাদের জন্য র‌্যাব সদর দপ্তরে নিয়ে যাওয়া হয়। পরে তাকে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার দেখানো হয়। শুক্রবার আদালত তার তিন দিনের রিমান্ড মঞ্জুর করে।

এছাড়া বৃহষ্পতিবার অভিযানে তার বাসা থেকে বিপুল পরিমাণ বিদেশি মদ, বিদেশি মুদ্্রা, দুটি বণ্য প্রাণীর চামড়া (হরিণ ও ক্যাঙ্গারু) অবৈধ ওয়াকিটকি সেট ও ক্যাসিনো সরঞ্জাম উদ্ধার করা হয়। এই বিষয়ে গণমাধ্যমকে ব্রিফিং করেন র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন। 


আওয়ামী লীগের মহিলা বিষয়ক উপ কমিটির এই বহিষ্কৃত সদসস্যে বিরুদ্ধে এখন পর্যন্ত তিনটি মামলা দায়ের করা হয়েছে। একটি পল্লবী থানায় আর দুটি মামলা করা হয়েছে গুলশান থানায়। এছাড়া তার বিরুদ্ধে আরও কিছু মামলার প্রস্তুতি চলছে বলে জানা গেছে। 

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ও তথ্য মন্ত্রণালয়ে অনুমোদন ছাড়া জয়যাত্রা নামক টেলিভিশন চ্যানেল পরিচালনার কারণে আলাদা মামলা হওয়ার কথা রয়েছে। একইভাবে বণ্যপ্রাণী সংরক্ষণ আইনেও তার বিরুদ্ধে মামলার কথা রয়েছে।

হেলেনা জাহাঙ্গীর আওয়ামী লীগের মহিলাবিষয়ক উপ-কমিটির সদস্য ছিলেন। কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত তার সাম্প্রতিক কর্মকাণ্ড সংগঠনের নীতিবহির্ভূত হওয়ায় কদিন আগে আতাকে আওয়ামী লীগের মহিলাবিষয়ক উপ-কমিটির সদস্যপদ থেকে অব্যাহতি দেওয়া হয়।

(ঢাকাটাইমস/০১আগস্ট/এসআর/ ইএস)