পুলিশের উপস্থাপনায় 'অভিশপ্ত আগস্ট' নাটকের উদ্বোধনী মঞ্চায়নে আইজিপি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০১ আগস্ট ২০২১, ১৮:০৬ | প্রকাশিত : ০১ আগস্ট ২০২১, ১৮:০৩

১৫ আগস্ট বাঙালি জাতির ইতিহাসে এক ভয়াবহ দিন। ১৯৭৫ সালের এই দিনে ঘটেছিল ইতিহাসের জঘন্যতম নৃশংস হত্যাকাণ্ড। ওই কালরাতে বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নৃশংসভাবে হত্যা করা হয়।

১৫ আগস্টের শোকাবহ ঘটনাকে উপজীব্য করে বাংলাদেশ পুলিশ নাট্য দল পরিবেশন করেছে 'অভিশপ্ত আগস্ট' নাটক। গতকাল (৩১ জুলাই) রাতে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হয়েছে বাংলাদেশ পুলিশ অডিটোরিয়াম, রাজারবাগে।

ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলামের সভাপতিত্বে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ ড. বেনজীর আহমেদ। স্বাগত বক্তব্য দেন ঢাকা রেঞ্জের ডিআইজি ও নাটকটির গবেষণা ও তথ্য সংকলক হাবিবুর রহমান। অনুষ্ঠানে পুলিশের অতিরিক্ত আইজিগণ, ঢাকাস্থ পুলিশের বিভিন্ন ইউনিটের প্রধানগণ, ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাগণ এবং পদ্মা ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান চৌধুরী নাফিজ সারাফাত উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় আইজিপি বলেন, সেদিন রাতে বঙ্গবন্ধু ভবনে কী ঘটেছিল তার আদ্যোপান্ত দেশের ১৬ কোটি মানুষ জানে। ঐতিহাসিক এমন একটি ঘটনাকে নাটকে তুলে আনা সহজ কাজ নয়। তবু, পুরো ঘটনাটি অত্যন্ত সাবলীলভাবে উপস্থাপন করেছেন এর অভিনেতা কলাকুশলীরা।

এ নাটকে যারা অভিনয় করেছেন তারা কেউ প্রফেশনাল অভিনেতা নন। বাঙালি জাতিসত্তার বিষয়টিকে বিবেচনায় রেখে বঙ্গবন্ধুর সঙ্গে বাঙালির জাতিসত্তার যে আবেগের সম্পর্ক রয়েছে, আত্মার সম্পর্ক রয়েছে, মর্মের সম্পর্ক রয়েছে সেখানে প্রত্যেক অভিনেতা-অভিনেত্রী নিজেকে ছাড়িয়ে যাওয়ার চেষ্টা করেছেন। তারা আমাদেরকে এক ঘণ্টা দশ মিনিট মন্ত্রমুগ্ধের মতো আবিষ্ট করে রেখেছেন। তিনি বলেন, আমি মনে করি, এটা দীর্ঘদিন মঞ্চায়িত হবে।

আইজিপি তার বক্তব্যের শুরুতে বাংলাদেশের তথা সারা বিশ্বের বাঙালির মহানায়ক, আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পবিত্র আত্মার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন ও তার আত্মার মাগফেরাত কামনা করেন। তিনি সেই অভিশপ্ত ১৫ আগস্ট বঙ্গবন্ধু ভবনে বঙ্গবন্ধু পরিবারের যারা শাহাদাতবরণ করেছিলেন তাদের আত্মার মাগফেরাত কামনা করেন।

ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান তার স্বাগত বক্তব্যে নাটকটির পটভূমি উল্লেখ করে বলেন, দায়বদ্ধতা থেকেই বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আমরা এ নাটকটি মঞ্চায়ন করেছি। ১৫ আগস্ট ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে সংঘটিত মর্মস্পর্শী ঘটনাকে উপজীব্য করে 'অভিশপ্ত আগস্ট' একটি সত্যাশ্রয়ী নাটক।

সভাপতির বক্তব্যে ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেন, এটি একটি ঐতিহাসিক নাটক। তিনি নাটকটির শত সহস্র মঞ্চায়ন কামনা করেন।

পুলিশ ইন্সপেক্টর মো. জাহিদুর রহমানের রচনা ও নির্দেশনায় নাটকটিতে ৩২টি চরিত্র রয়েছে। এক ঘণ্টা দশ মিনিট ব্যাপ্তির 'অভিশপ্ত আগস্ট' নাটকের বিভিন্ন চরিত্রে বাংলাদেশ পুলিশ নাট্য দলের কলাকুশলীরা অনবদ্য অভিনয় করছেন।

(ঢাকাটাইমস/০১আগস্ট/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :