১০০ মিটারের ‘নতুন রাজা’ ইতালির জ্যাকবস

প্রকাশ | ০১ আগস্ট ২০২১, ১৯:৫৩ | আপডেট: ০১ আগস্ট ২০২১, ২২:২৩

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

অলিম্পিকের সবচেয়ে জনপ্রিয় ইভেন্ট ১০০ মিটার স্প্রিন্টের ‘নতুন রাজা’ বনে গেলেন ইতালির মার্সেল জ্যাকবস। টোকিও অলিম্পিকে ৯.৮০ সেকেন্ডে দৌড় শেষ করে হয়েছেন দ্রততম মানব। এর আগে গত তিন অলিম্পিকে এই ইভেন্টে রাজা ছিলেন জ্যামাইকান উসাইন বোল্ট। ২০১৬ সালে রিও অলিম্পিকে ৯.৮১ সেকেন্ড নিয়ে টানা তৃতীয়বারের মতো দ্রুততম মানবের মুকুট পরেন উসাইন বোল্ট।

রবিবার টোকিও অলিম্পিকে অ্যাথলেটিকসের সবচেয়ে আকর্ষণীয় এই ইভেন্টে আলোচনায় না থাকা জ্যাকবস জিতে নেন সোনা, জায়গা নেন বোল্টের। ১৯৯২ সালের অলিম্পিকের পরে কোন ইউরোপিয়ান হয়ে এই ১০০ মিটার স্প্রিন্টে সোনা জিতলেন। 

এই ইভেন্টে রৌপ্য পদক জিতেছেন যুক্তরাষ্ট্রের ফ্রেড কার্লি। তিনি তার দৌড় শেষ করতে সময় নিয়েছেন ৯.৮৪ সেকেন্ড। গতবার রিও অলিম্পিকে ব্রোঞ্জ জেতা কানাডার আন্দ্রে দে গ্রাস এবারও ব্রোঞ্জ পেয়েছেন। তার সময় লেগেছে ৯.৮৯ সেকেন্ড।

বোল্টের জায়গায় জ্যাকবস বিশ্বের সেরা দ্রুততম মানবের খেতাব জিতলেও রেকর্ড টাইম জ্যামাইকান সুপারস্টারের দখলেই রয়েছে। ১০ সেকেন্ডের ইভেন্টে ২০১২ সালে লন্ডনে ৯ দশমিক ৬৩ সেকেন্ড টাইমিং করে অলিম্পিকের রেকর্ড গড়েছিলেন বোল্ট। এছাড়া কিংবদন্তি এই স্প্রিন্টার ২০০৯ সালে জার্মানির বার্লিনে ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ্সে ৯ দশমিক ৫৮ সেকেন্ড টাইমিং করে গড়েছিলেন বিশ্বরেকর্ড।

(ঢাকাটাইমস/০১আগস্ট/এইচএন)