মাত্র ১৫ মিনিট হেঁটেই পাবেন যেসব উপকার

আবুল কাশেম, ঢাকাটাইমস
| আপডেট : ০২ আগস্ট ২০২১, ০৯:৫৩ | প্রকাশিত : ০২ আগস্ট ২০২১, ০৯:৪৯

উচ্চ কর্মশক্তি থেকে ভালো মেজাজ, ওজন কমানো থেকে সুস্বাস্থ্য- নিয়মিত হাঁটলে এমন নানা উপকারিতা পাওয়া সম্ভব। প্রতিদিন মাত্র ১৫ মিনিট হাঁটলেই যেসব উপকারিতা মিলবে সেগুলো হলো-

সুখ: আমেরিকান জার্নাল প্রিভেনশন মেডিসিনের প্রতিবেদন অনুসারে, হাঁটার মাধ্যমে আপনি আপনার মেজাজের দ্রুত পরিবর্তন আনতে পারেন। বিশেষ করে যখন তা খুব খারাপ অবস্থায় পৌঁছায়।

হাঁপানি রোগীদের জন্য উপকারী: যদি আপনার অন্যান্য ব্যায়াম করতে গেলে হাঁপানি হয়। তাহলে হাঁটা, সাঁতার এবং গল্ফ খেলা আপনার জন্য উপকারী। এই ব্যায়ামগুলো আপনার শ্বাসনালীতে কম প্রভাব ফেলবে এবং জ্বালাপোড়ার সম্ভাবনা কম থাকবে।

বিপাক শক্তি বাড়ায়: নাইজেরিয়ার একটি মেডিকেল জার্নালের গবেষণায় দেখা গেছে যে, শুধু নিয়মিত হাঁটার কারণে ২৯ শতাংশ বিপাক বৃদ্ধি পেয়েছে।

আয়ু বৃদ্ধি করে: নিয়মিত দ্রুতগতিতে হাঁটলে স্বাস্থ্যের অবস্থা ভালো হয় এবং এতে আয়ু বৃদ্ধি পায়। নিয়মিত প্রাণবন্ত হাঁটার মাধ্যমে আপনি আপনার আয়ুষ্কাল বৃদ্ধি করতে পারেন।

ভালো ঘুম: রাতের একটি ভালো ঘুম নানা উপায়ে আপনার স্বাস্থ্যের বিভিন্ন দিক উন্নত করে। আর নিয়মিত হাঁটা রাতে ভালো ঘুম হওয়ার জন্য সাহায্য করে।

মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতি ঘটায়: আপনি যখন হাঁটেন, তখন মাটিতে আপনার পায়ের প্রভাব ধমনীর মাধ্যমে চাপ তরঙ্গ পাঠায়, যা মস্তিষ্কে রক্ত প্রবাহ বৃদ্ধি করে। এটি আপনার মস্তিষ্কের অসুস্থতার ঝুঁকি কমায়।

ব্যথানাশক হিসেবে কাজ করে: দীর্ঘস্থায়ী ব্যথাকে নীরব ব্যথানাশক বলা হয়। একটি গবেষণায় দেখা গেছে যে, নিয়মিত হাঁটা পিঠের নিচের অংশের ব্যথা হ্রাস করতে পারে।

দৃষ্টিশক্তি বাড়ায়: প্রতিদিন হাঁটা আপনার রেটিনা অধঃপতন এবং বয়সের কারণে দৃষ্টি সমস্যা থেকে ভোগার সম্ভাবনা হ্রাস করে।

ঢাকাটাইমস/০২আগস্ট/একে

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :