যেসব খাবার খেলে রোদে পোড়া ত্বকের উজ্জ্বলতা ফেরে

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ আগস্ট ২০২১, ১০:১৮

বর্ষায় রোদের প্রখরতা গ্রীষ্মকালের চেয়ে মোটেও কম নয়। রোদে ঘোরাঘুরি করলে ত্বক পুড়ে যায়। কমে যায় ত্বকের জেল্লা। এর প্রধান কারণ অতিবেগুনি রশ্মি। রোদে ত্বক পুড়ে যাওয়ার সমস্যা আটকাতে অনেকেই নানা ক্রিম বা ওষুধ ব্যবহার করেন। কিন্তু এর চেয়ে অনেক সহজ উপায়ে এমন সমস্যার সমাধান হতে পারে। প্রতিদিনের খাবারেই রয়েছে রোদ থেকে ত্বককে বাঁচানোর উপাদান। নিয়ম করে খেতে হবে সেগুলো।

আঙুর

আপনার ত্বককে রোদের হাত থেকে বাঁচাতে পারে আঙুর। এর কিছু উপাদান ত্বকের উপরে প্রলেপ তৈরি করে। বিশেষ করে এতে থাকা পলিফেনলস অতিবেগুনি রশ্মি থেকে ত্বককে বাঁচায়। রোদের হাত থেকে বাঁচতে রোজ দুইকাপ মতো থেঁতো করা আঙুর খেতে পারেন। যে কয়দিন রোদে বেশি মাত্রায় ঘুরতে হবে, সে কয়দিন নিয়ম করে আঙুর খেলে বাঁচবে ত্বক।

কফি

প্রতিদিন চার কাপ বা তার সামান্য বেশি পরিমাণে কফি খান, এতে করে ত্বকের ক্যানসারের আশঙ্কা কমে। তার কারণ কফির কিছু উপাদান ত্বককে অতিবেগুনি রশ্মি থেকে বাঁচায়। ফলে রোদে নিয়মিত বেরোতে হলে একই সঙ্গে নিয়ম করে কফিও খেতে পারেন। সুরক্ষিত থাকবে ত্বক। তবে মনে রাখবেন, এই কফিতে দুধ বা চিনি মেশানো যাবে না। তা হলে বিশেষ কোনও লাভই হবে না।

টমেটো

টমেটোতে বহু ধরনের অ্যান্টিঅক্সিড্যান্টে ভর্তি। প্রতিদিন নিয়ম করে এটি খেলে ত্বকের জেল্লা বজায় থাকবে। কতটা খেতে হবে রোজ? মাত্র আড়াই চামচ।। এই পরিমাণে টমেটো-থেঁতো রোজ খেলেই কমবে রোদে পোড়ার সমস্যা।

তরমুজ

লাইসোপেন নামক উপাদান থাকে তরমুজে। এটি শরীরকে শুকিয়ে যেতে দেয় না, আর্দ্র রাখে। বিশেষ করে ত্বকের আর্দ্রতা ধরে রাখে এই উপাদানটি। ফলে রোদে ত্বক কম পোড়ে।

(ঢাকাটাইমস/২আগস্ট/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :