ইতিহাস গড়ে অলিম্পিক হকির সেমিতে ভারতের মেয়েরা

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ আগস্ট ২০২১, ১২:২২

‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ নামে খ্যাত অলিম্পিকের হকি ইভেন্টে পুরুষ দল অসংখ্যবার স্বর্ণপদক জিতলেও এর আগে সেমিফাইনালেই ওঠা হয়নি ভারতের নারীদের। অতপর সেই বেড়া ভেঙেছে গুরজিত কৌররা। সেরা আটের লড়াইয়ে তিনবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে হারিয়ে প্রথমবারের মতো সেমিফাইনালে উঠেছে ভারতের মেয়েরা।

অলিম্পিকের শুরুটা ভালো ছিল না ভারতীয় নারী দলের। গ্রুপপর্বের প্রথম তিন ম্যাচে একটিতেও জয় কিংবা ড্রও করতে পারেনি। তবে নেদারল্যান্ডস, জার্মানি এবং গ্রেট ব্রিটেনের বিপক্ষে হারার পরের দুই ম্যাচ জিতেছে ভারত। এরপর পরিসংখ্যানও তাদের পক্ষে থাকলে ভাগ্য জোরে উঠে যায় শেষ আটে।

টোকিওর হকি স্টেডিয়ামে দ্বিতীয় সেমিফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে নামে ভারত। শুরু থেকেই ছিল তাদের আধিপত্য। তাতে প্রথম কোয়ার্টারে গোল পায়নি কোনো দল। তবে দ্বিতীয় কোয়ার্টারে পেনাল্টি কর্নার থেকে গোল করে ভারতীয় নারী দলকে লিড এনে দেন গুরজিত কৌর।

শেষ কোয়ার্টারে পেনাল্টি কর্নার থেকে সুযোগ পেয়েছিল অস্ট্রেলিয়াও। কিন্তু ভারতের রক্ষণভাগ ভেদ করে গোল করা হয়ে উঠেনি। ফলে ১-০ গোলে জয় নিয়ে মাঠ ছাড়েন ভারতীয় নারী দল।

এদিকে দিনের আরেক ম্যাচে একক আধিপত্য বিস্তার করে খেলে জার্মানির বিপক্ষে ৩-০ গোলে জিতেছে আর্জেন্টিনার মেয়েরা। দলের জয়ে গোল তিনটি করেছেন অগাস্টিনা অ্যালবার্তারিও, মারিয়া ভিক্টোরিয়া গ্রানাতো এবং ভ্যালেন্টিনা রুইজ।

মঙ্গলবার ফাইনালে ওঠার লড়াইয়ে আর্জেন্টিনার নারী দলের বিপক্ষে খেলবে ভারত।

ঢাকাটাইমস/০২আগস্ট/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :