নব্য জেএমবির বোমা তৈরির প্রশিক্ষক ফোরকানের দুই সহযোগী গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ আগস্ট ২০২১, ১৩:২১

রাজধানীর যাত্রাবাড়ী এলাকার একটি বাড়িতে অভিযান চালিয়ে গোপন বৈঠক করার সময়ে নব্য জেএমবির দুই সদস্যকে গ্রেপ্তার করেছে কাউন্টার টেররিজম ইউনিটের স্পেশাল টিম।

তারা গত ১৬ মে নারায়ণগঞ্জের সাইনবোর্ড এলাকায় পুলিশ বক্সের সামনে বোমা হামলায় সরাসরি জড়িত বলে প্রমাণ পেয়েছে সিটিটিসি।

সোমবার দুপুরে রাজধানীর মিন্টো রোডে ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান মো. আসাদুজ্জামান। রবিবার রাতে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতরা হলো, শফিকুর রহমান হৃদয় ওরফে বাইতুল্লাহ মেহমুদ ওরফে ক্যাপ্টেন খাত্তাব এবং মো. খালিদ হাসান ওরফে আফনান।

আসাদুজ্জামান বলেন, নারায়ণগঞ্জ সিদ্ধিরগঞ্জ থানার সাইনবোর্ড ট্রাফিক বক্সে দুলিশের ওপর বোমা হামলার ঘটনায় জড়িত নব্য জেএমবির দুই সদস্যকে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে যাত্রাবাড়ি থানা থেকে গ্রেপ্তার করা হয়েছে।

এ সময় তাদের কাছ থেজে আনুমানিক ৪০০ গ্রাম লাল রংয়ের বিস্ফোরক জাতীয় পদার্থ, ৩ টি বিউটেন গ্যাসের ক্যান, একবসেট রিমোট কন্ট্রোল ডিভাইস, চার প্যাকেট ছোট সাইজের বিয়ারিং বল, ১০টি ক্রিসমাস বাঘ, ইলেকট্রিক টেপ ও টি আইইডি (বোমা) তৈরির ম্যানুয়াল এবং হামলায় ব্যবহৃত একটি মোটরসাইকেল উদ্ধার করা হয়।

সিটিটিসির প্রধান আরো বলেন, গত ১১ মে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে কাউন্টার টেররিজম ইউনিটের অভিযানে গ্রেপ্তার মসজিদের মোয়াজ্জিন আব্দুল্লাহ আল মামুকে গ্রেপ্তারের পর এই দুজনের তথ্য পাওয়া যায়।

গ্রেপ্তার শফিকুর ও খালিদ দুই জনই নব্য জেএমবির আইইডি (বোমা) সেলের প্রশিক্ষক ফোরকান ওরফে ফোরকান ভাইয়ের সহযোগী। ফোরকান অনলাইনের মাধ্যমে তাদেরকে প্রশিক্ষণ দিয়েছে এবং হামলার জন্য সিদ্ধিরগঞ্জের সেই মসজিদের কক্ষে বসেই বোমা তৈরি করা হয়। এই ফোরকান বর্তমানে আমাদের প্রধান টার্গেট। আমরা তাকে গ্রেপ্তারের চেষ্টা চালিয়ে যাচ্ছি।

নতুন করে আফগানিস্তানে তালেবান সক্রিয় হওয়ায় বাংলাদেশের জঙ্গিরা জেগে উঠছে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আসাদুজ্জামান বলেন, যারা তালেবানের কর্মকাণ্ড পছন্দ করে তারা হয়তো খুশি হচ্ছে; কিন্তু নতুন করে তৎপরতা চালানোর সামর্থ্য তাদের নেই।

গ্রেপ্তার জঙ্গিদের বিরুদ্ধে যাত্রাবাড়ী থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। আদালতের মাধ্যমে রিমান্ডে এনে তাদের জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানান এ কর্মকর্তা।

(ঢাকাটাইমস/২আগস্ট/এআর/কেআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :