সব দোষ কী জনগণের?

প্রকাশ | ০২ আগস্ট ২০২১, ১৪:৩০ | আপডেট: ০২ আগস্ট ২০২১, ১৪:৪৩

সাহাদাত উদরাজী

আজকাল অনেককেই বলতে দেখি, বাংলাদেশের সব নারী-পুরুষই প্রতারক, ঘুষখোর, কমিশনখোর, ভেজালকারী, চরিত্রহীন, লম্পট ইত্যাদি ইত্যাদি। এরা আরো বলেন, যারা ভালো তারাও সুযোগের অপেক্ষায় থাকে বা সুযোগ পায় না বলে এমন করে না! হ্যাঁ, একমত না হয়ে পারা যায় না, যখন দেখি কাছের মানুষ/বন্ধুরাই এসব করতে চায় বা যেকোনো উপায়ে টাকা রুজি করতেই চায়!

তবে আমার বিশ্লেষণে এমনটা হয়েছে সুশাসনের অভাবেই! যেকোনো ঘটনায় রাষ্ট্র সঠিক বিচার করতে পারে নাই বলেই পরের ঘটনা এসেছে বা পরের প্রতারণার লোক জন্ম নিয়েছে!

এই ধরেন একটা উদাহরণে আসি, মোবাইল কলভিত্তিক যারা প্রতারণা করেন, তারা কি এতই ধরাছোঁয়ার বাইরে! শাসকগণ কি এই সব ঘটনা শুনেন না বা জানেন না! তিনি কি তার কোনো এক বাহিনীর প্রধানকে ডেকে বুঝিয়ে দিতে পারেন না বা এমন এটা শক্তিশালী দল বানাতে পারেন না বা মাত্র দশ/বারজন লোকের এটা অত্যাধুনিক জ্ঞান, প্রযুক্তি এক্সেস দিয়ে এদের বলে দিতে পারেন না যে, যেকোনো মোবাইল থেকে প্রতারণামূলক কল হলেই সেই লোককে ধরা হবে এবং সাথে সাথে তার সিম ব্লক হবে এবং বিচার হবে। মাত্র এক মাস এই মোবাইল কল দেওয়া প্রতারকদের কঠিন বিচার হয়ে গেলে, দেখি তো পরের মাসে কে এই সাহস করে! (অনলাইনে ই কমার্স নাম দিয়ে প্রতারণাও তেমনি বিষয় যদিও এটা একটু বেশি এলাবরেট, তবে সরকার চাইলে এসব মোটেই সম্ভব নয়, প্রতারণা আর ব্যবসা যে এক বিষয় নয়, তা বুঝাতে কতক্ষণ, খাদ্যে ভেজাল, ওষুধে ভেজাল তেমনি বিষয়, সরকার জেনেও চুপ থাকে!)

আমি সব সময়েই বলি, রাষ্ট্র চায় না, তাই হয় না! রাষ্ট্রের এই না চাওয়ার কারণে এখন দেশিরাই নয় বিদেশিরাও এই দেশে এসে প্রতারণার দুয়ার খুলে বসে গেছে!

যেকোনো বিষয়ে রাষ্ট্রের প্রশাসন নিশ্চয় অবগত থাকে সবার আগে, এখন শুধু সঠিকভাবে সাধারণ জনগণের স্বার্থ রক্ষার চেষ্টা দরকার, দরকার কঠিন বিচার! সামান্য একটা প্রতারণামূলক মোবাইল কলে যদি ছয় মাস ৭ ফিট বাই ৪ ফিট রুমের জেলে দিনে একবেলা খাবার খেয়ে/থেকে আসে তবে বুঝতে পারবে, প্রতারণা কি, প্রতারণা করলে কি হতে পারে! বাকি কথা নাই বা বললাম!

মাঝে মাঝেই চিন্তা করি বা চিন্তা হয়, জনাব সব দোষ সাধারণ মানুষের নয়! দুঃখের কথা হয়ত দেশে ৫০ হাজার প্রতারক আছে, অথচ দেশের ১৮ কোটি মানুষকে এই অপবাদ সারা বিশ্বের মানুষের কাছ থেকে শুনতে হচ্ছে! অথচ সরকারে থাকা মুষ্টিমেয় লোক ভালো হলেই বা ভালো দেখে নিয়োগ করতে পারলেই পুরো দেশ ভালো হয়ে যেত! 

(অনলাইনেও কিছু মানুষ দেখি যারা জনগণের দোষ দিয়ে পার পেতে চান, প্রকাশ্যে বলেন জনগণ আইন মানে না, মানতে চায় না ইত্যাদি ইত্যাদি! বিশ্বাস করেন আপনারা নিজেরাও ক্রিমিনাল!)

লেখক: চাকরিজীবী ও রন্ধনশিল্পী

 

ঢাকাটাইমস/২আগস্ট/এসকেএস