বার্লিনে করোনাবিধি বিরোধী বিক্ষোভে গ্রেপ্তার কয়েকশ, মৃত্যু ১

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ০২ আগস্ট ২০২১, ১৫:১২

করোনাভাইরাস প্রতিরোধে জারি করা বিধিনিষেধের বিরুদ্ধে জার্মানির রাজধানী বার্লিনে বিক্ষোভ করেছে কয়েক হাজার মানুষ। বিক্ষোভের এক পর্যায়ে পুলিশের সঙ্গে সংঘর্ষের পর কয়েকশ বিক্ষোভকারীকে আটক করা হয়। আটকের পর একজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ইউরো নিউজ।

খবরে বলা হয়েছে, করোনাভাইরাস মোকাবেলায় জার্মান সরকারের নেয়া নিয়ন্ত্রণমূলক পদক্ষেপ গ্রহণ করেছে। জার্মানিতে করোনা আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। এ পরিপ্রেক্ষিতে বার্লিনের আদালত আগেই এই বিক্ষোভ সমাবেশ নিষিদ্ধ করেছিল।

বার্লিন পুলিশের মুখপাত্র থিলো ক্যাবলিৎজ জানান, নিষেধাজ্ঞা সত্ত্বেও লোকজন বিক্ষোভ সমাবেশে যোগ দিতে আসেন। তাদের সংখ্যা প্রথমে কয়েকশ থাকলেও এক পর্যায়ে তা কয়েক হাজারে পরিণত হয়।

পুলিশ মুখপাত্র আরো জানান, বিক্ষোভকারীদের অনেকেই পুলিশকে হয়রানি করে এবং তাদের ওপর হামলা চালায়। সড়কে যে ব্যারিকেড দেয়া হয়েছিল তা অমান্য করে এমনকি তারা বার্লিন শহরের কোনো কোনো অংশে যানবাহন চলাচলে বাধা দেয় এবং পুলিশের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়।

থিলো ক্যাবলিৎজ জানান, অবৈধ এই সমাবেশে প্রায় পাঁচ হাজার মানুষ যোগ দিয়েছেন। তিনি জানান, রাজধানী থেকে প্রায় ৬০০ বিক্ষোভকারীকে আটক করা হয়েছে।

বিক্ষোভকারীরা যেসব ব্যানার ও ফেস্টুন হাতে নিয়ে বিক্ষোভ করেন তাতে লেখা ছিল- 'করোনা স্বৈরতন্ত্রকে না বলুন'। এছাড়া বেশিরভাগ মানুষের মুখে মাস্ক ছিল না।

পুলিশ নিশ্চিত করেছে যে, কোভিড-১৯ এর বিস্তার রোধে জার্মান সরকারের পদক্ষেপের বিরুদ্ধে বিক্ষোভ চলাকালীন কর্মকর্তাদের হাতে আটক হওয়ার পর একজন ৪৯ বছর বয়সী ব্যক্তি মারা গেছেন।

নিউজ হান্ট/কেএইচ

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :