ভারতে আগস্টেই আসছে করোনার তৃতীয় ঢেউ: গবেষণা

প্রকাশ | ০২ আগস্ট ২০২১, ১৬:২৮ | আপডেট: ০২ আগস্ট ২০২১, ১৬:৪২

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

চলতি মাসেই ভারতে আসতে পারে করোনার তৃতীয় ঢেউ। আইআইটির একটি গবেষণায় এই দাবি করা হয়েছে। তৃতীয় ঢেউয়ের সময় সেদেশে দৈনিক এক থেকে দেড় লাখ মানুষ আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে। অক্টোবর মাসে সংক্রমণ শিখর ছুঁতে পারে বলেও মনে করছেন বিশেষজ্ঞরা।

সংবাদ সংস্থা ব্লুমবার্গ একটি রিপোর্টে জানিয়েছে, আইআইটি হায়দরাবাদের মথুকুমাল্লি বিদ্যাসাগর ও আইআইটি কানপুরের মণীন্দ্র আগারওয়াল নামের দুই গবেষক করোনার তৃতীয় ঢেউয়ের বিষয়ে এই দাবি করেছেন। একটি গাণিতিক মডেলের উপর নির্ভর করে এই দাবি করেছেন তাঁরা।

গবেষকদের মতে, তৃতীয় ঢেউয়ের প্রভাব সবথেকে বেশি পড়তে পারে কেরালা ও মহারাষ্ট্রে। তবে কোভিডের দ্বিতীয় ঢেউয়ের মতো মারাত্মক হবে না তৃতীয় ঢেউ। দ্বিতীয় ঢেউয়ের সময় দৈনিক আক্রান্তের সংখ্যা ৪ লাখের বেশি হয়েছিল। তবে এক্ষেত্রে সেটা দেড় লাখের মধ্যে থাকবে বলেই দাবি করেছেন তাঁরা।

বর্তমানে করোনাভাইরাসে টালমাটাল অবস্থা সমগ্র বিশ্বে। প্রতিদিনই হু হু করে বাড়ছে করোনার সংক্রমণ। বর্তমানে করোনায় আক্রান্তের দিক থেকে ভারত বিশ্বে দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত ৩ কোটি ১৬ লাখ ৯৫ হাজার ৯৫৮ জন। মারা গেছেন ৪ লাখ ২৪ হাজার ৮০৮ জন।

(ঢাকাটাইমস/২ আগস্ট/এসইউএল)