৩৯তম বিসিএস থেকে চিকিৎসক নিয়োগে আদেশ দেননি হাইকোর্ট

প্রকাশ | ০২ আগস্ট ২০২১, ১৬:৩৩

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

৩৯তম বিসিএস (বিশেষ) পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য থেকে চিকিৎসক নিয়োগে আদেশ দেননি হাইকোর্ট। উচ্চ আদালত বলেছেন, কততম বিসিএস থেকে, কীভাবে কতজন নিয়োগ দেবে এটা সরকারের পলিসি মেকিংয়ের বিষয়। এ বিষয়ে আমরা হস্তক্ষেপ করব না। সরকারের সংশ্লিষ্ট দপ্তরে কথা বলুন। তবে চিকিৎসক নিয়োগে আইনের কোনো ব্যত্যয় হলে আদালতে আসতে বলা হয়েছে।

সোমবার বিচারপতি এম. ইনায়েতুর রহিমের আদালত এমন মন্তব্য করেন।

রিটের পক্ষে শুনানি করেন ইউসুফ হোসেন হুমায়ুন ও অ্যাডভোকেট মো. মশিউর রহমান।

এর আগে গত ২৯ জুলাই ৩৯তম বিসিএসে (বিশেষ) উত্তীর্ণদের মধ্য থেকে চিকিৎসক নিয়োগের নির্দেশনা চেয়ে রিট করা হয়। 

৩৯তম বিসিএসে উত্তীর্ণ ডা. রাফা মো. নুরুল ইসলামসহ ১৩৬০ শিক্ষার্থীর পক্ষে সম্পূরক এ রিট দায়ের করেন অ্যাডভোকেট মো. মশিউর।  

পরে এই আইনজীবী বলেন, ২০১৮ সালে ৩৯তম বিসিএস (বিশেষ) পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষায় চূড়ান্তভাবে উত্তীর্ণ হয়ে তালিকাভুক্ত হন সহকারী সার্জন পদে ১৩ হাজার ২১৯ চিকিৎসক। এরমধ্য থেকে প্রথম দফায় চার হাজার ৫৪২ জন চিকিৎসককে স্বাস্থ্য ক্যাডারে নিয়োগ দেয় সরকার। তখন বলা হয়েছিল- এরা উভয় পরীক্ষায় কৃতকার্য হলেও শূন্য পদ না থাকার কারণে তাদের নিয়োগের বিষয়ে সুপারিশ করা গেল না। পরবর্তী সময়ে নিয়োগের রিকুইজিশন পাওয়া গেলে নন-ক্যাডার হিসেবে বিধিবিধান অনুসরণ করে নিয়োগ দেওয়া হবে। এরপর গত বছর যখন করোনার প্রাদুর্ভাব বেড়ে গেল তখন আরও দুই হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হয়। বাকি থাকে সাড়ে ছয় হাজার চিকিৎসক।

সম্প্রতি নতুন করে চার হাজার চিকিৎসক নিয়োগের ঘোষণা দেয় সরকার। এরপর বলা হয়, নতুন এই নিয়োগ ৪২তম বিসিএস (বিশেষ) থেকে হবে। এ কারণেই আমরা আদালতে আবেদন করেছি। আবেদনে ৩৯তম বিসিএসে (বিশেষ) উত্তীর্ণ তালিকাভুক্ত সাড়ে ছয় হাজার চিকিৎসক থেকে নিয়োগের নির্দেশনা চেয়েছি।

(ঢাকাটাইমস/০২আগস্ট/এআইএম/জেবি)