বর্ষায় উল্লাপাড়ার মানুষের যাতায়াতের একমাত্র ভরসা নৌকা

লিখন আহমদে, উল্লাপাড়া (সিরাজগঞ্জ)
 | প্রকাশিত : ০২ আগস্ট ২০২১, ১৭:৪৯

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার চলনবিল অধ্যুষিত বড়পাঙ্গাসী ইউনিয়ন, উধুনিয়া ইউনিয়ন, বাঙ্গালা ইউনিয়নসহ পাবনা জেলার খান মরিচ ইউনিয়ন, দিলপাশা ইউনিয়নের প্রায় তিন লাখ মানুষের যাতায়াতের একমাত্র ভরসা নৌকা। বর্তমানে বন্যার পানিতে প্রত্যন্ত অঞ্চলের রাস্তা ঘাটসহ ফসলের মাঠ তলিয়ে যাওয়ায় তাদের বিভিন্ন জায়গায় যাতায়াত খুবই কষ্ট হয়ে দাঁড়িয়েছে।

এছাড়াও বন্যার পানিতে তলিয়ে গেছে গো-চরণ ভূমি। ফলে গো-খাদ্যের চরম সংকট দেখা দিয়েছে। কৃষকরা মাঠে ফসল চাষ করতে না পারছে না। তাই তারা নিজ নিজ জায়গায় জাল দিয়ে নানা প্রজাতির দেশীয় মাছ আহরণ করে জীবিকা নির্বাহ করছে।

উধুনিয়া গ্রামের নৌকা চালক ইদ্রিস আলী বলেন, আমি কৃষি কাজ করি। বর্ষার সময় চারদিক পানিতে তলিয়ে থাকে। এসময় অন্য কোন কাজ থাকে না। তাই এই সময়টাতে নৌকা দিয়ে যাত্রী পারাপার করি। ১৪ বছর ধরে আমি নৌকা চালাই। বর্ষাকালে এ অঞ্চলের মানুষের যাতায়াতের একমাত্র উপায় নৌকা। মোহনপুর ঘাট থেকে উধুনিয়া ঘাট পর্যন্ত জন প্রতি ২০ টাকা ভাড়া হিসেবে আমরা যাত্রী নিয়ে যাই৷ এখন পানি তেমন একটা হয় নাই, পানি যখন আরো বাড়বে তখন প্রতিদিন এক হাজার টাকা আয় করা সম্ভব হবে। আবার বন্যার পানি যখন চলে যায় তখন আমরা কৃষিকাজ করি।

আব্দুর রশিদ নামে এক নৌকাযাত্রী বলেন, বর্ষাকালে এ অঞ্চলে সময় নৌকা ছাড়া চলাচলের কোন উপায় থাকে না। জরুরি কাজে বের হয়ে নৌকার জন্য অপেক্ষা করতে হয়। মাঝে মাঝে নৌকাডুবির ঘটনাও ঘটে। ছোট বাচ্চা অথবা রোগী নিয়ে যাতায়াতের সময় আতঙ্কিত হই, যে কখন আবার নৌকা ডুবে যায়।

এ বিষয়ে উধুনিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল জলিল মিয়া বলেন, উল্লাপাড়া উপজেলার উধুনিয়া বাজার থেকে বাংলাপাড়া পর্যন্ত প্রায় সাড়ে ৩ কিলোমিটার রাস্তা অবহেলিত থাকার কারণে বন্যার পানি আসা মাত্র রাস্তা তলিয়ে যায়। তাই এসময় এলাকার মানুষের চলাচলের একমাত্র মাধ্যম নৌকা।

(ঢাকাটাইমস/২আগস্ট/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

বিপুল টাকাসহ পাবনা পাউবোর দুই প্রকৌশলী আটক, পালাল ঠিকাদার!

বগুড়ায় বাবার ব্যাগে থাকা চাকু পেটে ঢুকে শিশুর মৃত্যু

জামালপুরে অতিরিক্ত গরমে ব্যবসায়ীর মৃত্যু

চাঁদপুরে ডাকাতিয়া নদীতে ডুবে শিশু নিখোঁজ

বাউফলে ডায়রিয়ার প্রকোপ, হাসপাতালে স্যালাইনের সংকটসহ নানা সমস্যা

পাবনা পানি উন্নয়ন বোর্ডের দুই প্রকৌশলী টাকাসহ আটক, পালাল ঠিকাদার

ফরিদপুরে দুর্ঘটনায় একই পরিবারের চারজনের পর মারা গেল মা, নিহতের সংখ্যা বেড়ে ১৬

ফরিদপুরে দুই শ্রমিক নিহতের ঘটনায় ঢাকা-খুলনা মহাসড়ক তিন ঘণ্টা অবরোধ

কলাপাড়ায় কথিত সাংবাদিকের নামে চাঁদাবাজির মামলা

পঞ্চম দিনে হিট স্ট্রোকে নয় জেলায় ১০ জনের মৃত্যু

এই বিভাগের সব খবর

শিরোনাম :