অনলাইনে ঢাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ৫৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ আগস্ট ২০২১, ২০:৪৩

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ৫৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিভাগ দিবস-২০২১ অনলাইন প্ল্যাটফর্ম জুমের মাধ্যমে উদযাপিত হয়েছে।

সোমবার (২ আগস্ট) বিকাল ৪টায় অনলাইনে বিভাগটির শিক্ষক ও সব বর্ষের শিক্ষার্থীদের অংশগ্রহণে দিবসটি পালিত হয়।

এ সময় বিভাগটির শিক্ষক ও শিক্ষার্থীরা তাদের বিভাগকেন্দ্রিক নানাধরনের অনুভূতি ব্যক্ত করেন। অনুভূতি প্রকাশ করে বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী তাহসীন নাওয়ার প্রাচী বলেন, করোনা পরিস্থিতির কারণে প্রায় দুই বছর বিশ্ববিদ্যালয় বন্ধ আছে, এরই মাঝে আমাদের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ ৫৯ বছরে পদার্পণ করেছে। উদযাপন সরাসরি না করতে পারলেও এই ভার্চুয়াল মিটিংয়ের মাধ্যমে বিভাগের শিক্ষকবৃন্দ, অগ্রজ, সহপাঠী, অনুজদের সাথে যোগ দিতে পেরে ভালো লেগেছে। অনেকেই বিভাগ নিয়ে নিজেদের স্মৃতিচারণ করলেন, আশা-আকাঙ্ক্ষা-স্বপ্নের কথা শোনালেন৷ আশা করছি, আগামী প্রতিষ্ঠাবার্ষিকী সবার সাথে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দেখা করে উদযাপনের সুযোগ হবে, প্রাণের আড্ডায় মেতে ওঠা হবে।

অন্যান্য বছর বিভাগ দিবসে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়, থাকে শিক্ষক শিক্ষার্থীদের একরকমের টি-শার্টের সাজ, দিবস বিভাগের র‌্যালি, আলোচনা সভা, ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও কৃতী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান। প্রতিবছর বর্ণাঢ্যভাবে দিবসটি উদযাপন করা হলেও করোনার কারণে চলতি বছরে তা করা সম্ভব না হওয়ায় অনলাইনেই পালন করতে হয়েছে বিভাগ দিবস।

বিভাগের সাবেক যারা প্রয়াণ হয়েছেন তাদের স্মৃতিচারণ করে বিভাগটির বর্তমান চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল মনসুর আহমেদ বলেন, বিভাগের সব শিক্ষকদের ধন্যবাদ, তাদের অক্লান্ত পরিশ্রমে বিভাগ এগিয়ে যাচ্ছে। ঢাবির সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক আমাদের বিভাগেরই ছিলেন। এছাড়াও ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়ার বর্তমান উপাচার্য অধ্যাপক আব্দুস সালাম আমাদের বিভাগের শিক্ষক ছিলেন। আমরা তাদের স্মরণ করছি। সামনের দিনে কীভাবে পরিকল্পনা নিয়ে আরো সুন্দরভাবে বিভাগকে সাজিয়ে গুছিয়ে শিক্ষার্থীদের আরও সুন্দর একটি শিক্ষার পরিবেশ দিতে পারি সে লক্ষ্যে আমরা কাজ করছি।

প্রসঙ্গত, একবছর মেয়াদি সান্ধ্যকালীন ডিপ্লোমা কোর্সের মাধ্যমে ১৯৬২ সালে যাত্রা শুরু হয় সাংবাদিকতা বিভাগের। স্বাধীনতার আগে বিভাগটিতে ইংরেজি মাধ্যমে পড়ানো হতো। তবে স্বাধীনতার পর ইংরেজির পাশপাশি বাংলা মাধ্যম চালু হয়। ১৯৭৭ সালে এক বছরের ডিপ্লোমা কোর্সটি বন্ধ করে তিন বছরের অনার্স কোর্স শুরু করা হয়। পাশাপাশি বিভাগটির কার্যক্রম রাতের পরিবর্তে দিনে নিয়ে আসা হয়। একইসাথে বিভাগের নাম বদলে রাখা হয় ‘গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ’। উপমহাদেশের সাংবাদিকতা শিক্ষায় এটিই প্রথম অনার্স কোর্স। ১৯৯৭-৯৮ সালে চার বছরের অনার্স চালু হয়। শুরু থেকে বিভাগটি কলা অনুষদের অধীনে ছিল এরপর ২০০২ সালে সামাজিক বিজ্ঞান অনুষদে নিয়ে আসা হয়। এছাড়াও গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তরের পাশাপাশি এম. ফিল ও পিএইচ.ডি ডিগ্রি প্রদান করে থাকে।

(ঢাকাটাইমস/০২আগস্ট/আরএল/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :