তালেবানের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের

প্রকাশ | ০২ আগস্ট ২০২১, ২২:০৪ | আপডেট: ০২ আগস্ট ২০২১, ২২:০৮

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
ছবি: সংগৃহীত

তালেবানের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ তুলেছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। আফগানিস্তানে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের দূতাবাস এই অভিযোগ এনেছে। যুক্তরাজ্যের দূতাবাস টুইটারে লিখেছে, ‘কান্দাহার প্রদেশের স্পিন বোলডাক শহরে তারা (তালেবান) প্রতিশোধ নিতে ডজন খানেক বেসামরিক মানুষকে হত্যা করেছে। এই হত্যাকে যুদ্ধাপরাধ বলা যেতে পারে। ঘটনাটির তদন্ত করতে হবে। যেসব তালেবান যোদ্ধা এই হত্যার সঙ্গে জড়িত তাদের বিচার করতে হবে।’

এদিকে আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি তালেবানকে মোকাবেলা করার জন্য দেশটির সংসদে একটি নিরাপত্তা পরিকল্পনা উপস্থাপন করেছেন। কিন্তু সেই পরিকল্পনা কী তা প্রকাশ করা হয়নি।

আফগানিস্তানের সেনাবাহিনী জানিয়েছে, দক্ষিণ ও পশ্চিম আফগানিস্তানের তিনটি প্রদেশ নিরাপত্তা পরিস্থিতির দিক থেকে ‘কঠিন’ পরিস্থিতির মুখোমুখি হয়েছে।

আগামী ৩১ আগস্টের মধ্যে যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে সব সৈন্য প্রত্যাহার করে নেবে। তাদের সৈন্য প্রত্যাহারের শেষ সময় যতই কাছে আসছে তালেবানরাও ততই তৎপরতা বাড়াচ্ছে। বর্তমানে তিনটি প্রদেশে আফগানিস্তানের সেনাবাহিনী ও তালেবানের মধ্যে ভয়াবহ সংঘাত চলছে।

আফগানিস্তানের প্রেসিডেন্ট সোমবার বলেছেন, তড়িঘড়ি করে যুক্তরাষ্ট্র সৈন্য সরিয়ে নেয়ায় আফগানিস্তানে সংঘাত বেড়েছে। বর্তমানে তার সরকারের লক্ষ্য প্রাদেশিক রাজধানী ও গুরুত্বপূর্ণ শহরগুলোকে তালেবানের হাত থেকে রক্ষা করা।

সূত্র: আল জাজিরা

(ঢাকাটাইমস/২ আগস্ট/এসইউএল)