করোনারোগীরা যেভাবে চিকিৎসা পান ঢাকা মেডিকেলে

আশিক আহমেদ, ঢাকাটাইমস
| আপডেট : ০৩ আগস্ট ২০২১, ০৯:২৪ | প্রকাশিত : ০৩ আগস্ট ২০২১, ০৮:২১

সেবা পেতে ভোগান্তির সমালোচনা থাকলেও এখনও চিকিৎসা পেতে অধিকাংশ রোগীই ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালকে প্রাধান্য দেন। মহামারী করোনাভাইরাসে সংক্রমিত রোগীদের চিকিৎসায়ও দেশের অন্যতম প্রধান এই হাসপাতাল নিরলস সেবা দিয়ে যাচ্ছে। তবে এখানে করোনারোগী ভর্তির প্রক্রিয়া না জানায় অনেকেই ভোগান্তিতে পড়েন।

প্রাপ্ত তথ্য মতে, ঢামেক হাসপাতালের পুরো একটি ভবন কোভিড ডেডিকেটেড করার পাশাপাশি পুরাতন বার্ন ইউনিট ভবনকে করোনা রোগীদের চিকিৎসায় ব্যবহার করা হচ্ছে। সেখানে করোনা আক্রান্ত অন্তঃসত্ত্বা নারী ও শিশুদের চিকিৎসা দেওয়া হচ্ছে। সবমিলিয়ে করোনা রোগীদের জন্য ৫৭০টি শয্যা রয়েছে।

এছাড়া নতুন ভবনের পাঁচ তলায় রয়েছে ১৯টি শয্যা সম্বলিত কেবিন। দুই নম্বর ভবনে কেবিন রয়েছে ১৯টি। আগের ২০টি বিছানা আর নতুন ১৩টি নিবিড় পর্যবেক্ষন কেন্দ্রে (আইসিইউ) ৩৩টি বিছানা রয়েছে।

এছাড়া হাসপাতালের নতুন ভবনের ছয় তলায় সাসপেকটেড ওয়ার্ড নামের একটি ওয়ার্ড রয়েছে। যেসব রোগীদের অবস্থা বেশ জটিল বা শ্বাসকষ্ট রয়েছে এবং যাদের অক্সিজেনের প্রয়োজন পড়ে তাদেরকেই সেখানে ভর্তি করানো হয়।

করোনারোগীদের হাসপাতালে ভর্তি প্রক্রিয়া এবং চিকিৎসার বিষয়ে ঢাকা টাইমসের সঙ্গে কথা বলেছেন ঢামেক হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল নাজমুল হক। আলাপে তিনি জানিয়েছেন এই হাসপাতালে করোনা সংক্রমিত ও সন্দেহভাজন রোগীদের ভর্তি প্রক্রিয়া।

ঢামেক হাসপাতালের পরিচালক জানান, রোগী এলে প্রথমে তাকে জরুরি বিভাগের কাউন্টার থেকে টিকিট দেওয়া হয়। আবার অনেক সময় নতুন ভবনের টিকিট কাউন্টার থেকেও টিকিট সংগ্রহ করতে হয়। নতুন ভবনে সারা রাত টিকিট কাউন্টার খোলা থাকে। পরে নতুন ভবনের নিচতলায় একটি জায়গায় রেখে রোগীকে পরীক্ষানীরিক্ষা করেন একজন চিকিৎসক।

ঢাকা টাইমসকে নাজমুল হক বলেন, রোগী যদি অন্য হাসপাতাল থেকে কোভিড শনাক্ত হয়ে আসেন, তাহলে তাকে বিছানা খালি থাকা সাপেক্ষে ভর্তি নেওয়া হয়। জ¦র, সর্দি, কাশির উপসর্গ নিয়ে আসা রোগীকে নমুনা পরীক্ষাসহ বেশকিছু পরীক্ষানীরিক্ষা করাতে বলা হয়। কিছু ওষুধ লিখে চিকিৎসাপত্র দেওয়া হয়। পরে ওই রোগীর রিপোর্ট পজিটিভ এলে মেডিকেলে ভর্তি নেওয়া হয়। আর রিপোর্ট নেগেটিভ এলে চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়।

(ঢাকাটাইমস/০৩আগস্ট/এএ/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

বিশেষ প্রতিবেদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :