হারিয়ে যাওয়া স্মার্টফোন খুঁজে পাওয়ার উপায়

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ আগস্ট ২০২১, ০৯:৩১

প্রযুক্তির সবচেয়ে বড় অংশ হচ্ছে স্মার্টফোন বা মোবাইল ফোন। দিনে দিনে এই স্মার্ট ফোনের ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। এই স্মার্টফোন ব্যবহারের ফলে আমাদের প্রতিদিন যেমন সুবিধা পাচ্ছি তেমন আমরা অসুবিধা ভোগ করে থাকি। বিশেষ করে স্মার্টফোন হারিয়ে গেলে বা ছিনতাই হলে যন্ত্রণা পোহাতে হয়।

অযথা আতঙ্কিত হতে যাবেন না। খুব সহজেই তা খুঁজে পাওয়া সম্ভব। স্মার্টফোন হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলেও, তা খুঁজে পাওয়ার একাধিক উপায় রয়েছে।

যদিও, তার জন্য আপনার হারিয়ে যাওয়া ফোন অন থাকতে হবে। তবে, হারিয়ে যাওয়া ফোন বন্ধ অর্থাৎ সুইচড অফ থাকলেও তা খুঁজে পাওয়া সম্ভব। যদিও সেই ফোন খোঁজার প্রক্রিয়া জটিল। কিন্তু, আপনি চাইলেই তা করতে পারেন। স্মার্টফোন হারিয়ে গেলে বা চুরি হওয়ার পরও যদি সুইচড অফ থাকে, তাহলে তা খুঁজে পাওয়ার পদ্ধতি জেনে নিন।

হারিয়ে যাওয়া আইফোন খুঁজে পাবেন কীভাবে?

হারিয়ে যাওয়া আইফোন খুঁজে পাওয়ার জন্য সেরা টুল Find My iPhone। iCloud.com ওয়েবসাইট থেকে Find My iPhone টুল ব্যবহার করা যাবে। সেখানে নিজের অ্যাপল অ্যাকাউন্ট ব্যবহার করে সাইন ইন করে All Devices অপশনটি সিলেক্ট করুন। এবার নিজের হারিয়ে যাওয়া ফোন সিলেক্ট করুন। তার পরে একটি ম্যাপের উপরে আপনার হারিয়ে যাওয়া ফোন কোথায় রয়েছে, তা দেখিয়ে দেবে এই টুল। এইভাবে খুব সহজেই হারিয়ে যাওয়া আইফোন খুঁজে পাওয়া যাবে।

অ্যানড্রয়েড ডিভাইস ম্যানেজার ব্যবহার করে হারিয়ে যাওয়া অ্যানড্রয়েড ডিভাইস খুঁজে পাওয়া সম্ভব। যে কোনও স্মার্টফোন অথবা কম্পিউটারে ব্রাউজার ওপেন করে Find My Device ওয়েবসাইট খুলুন। তার পরে নিজের গুগল অ্যাকাউন্ট ব্যবহার করে লগ ইন করুন। আপনার কাছে একাধিক অ্যানড্রয়েড ডিভাইস থাকলে, যে ডিভাইসটি হারিয়ে গিয়েছে, কেবল মাত্র সেটিই সিলেক্ট করুন। এবার একটি ম্যাপের উপরে নিজের ফোনের লোকেশন দেখতে পাবেন।

আপনার আশপাশে ফোনের লোকেশন দেখালেই প্লে সাউন্ড অপশনটি সিলেক্ট করুন। এই অপশন সিলেক্ট করলে একটানা ৫ মিনিট আপনার হারিয়ে যাওয়া স্মার্টফোন রিং হতে থাকবে। এমনকি, ফোন সিলেক্ট অথবা ডু নট ডিসটার্ব মোডে থাকলেও, এই অপশনে ফোন বাজতে থাকবে।

হারিয়ে যাওয়া ফোন লক করবেন কীভাবে?

সব স্মার্টফোনেই থাকে অনেক গুরুত্বপূর্ণ ও ব্যক্তিগত তথ্য। তাই, আপনার ফোনে লক না থাকলে, ফোন হারিয়ে যাওয়ার পরেও তা সুরক্ষিত রাখার জন্য লক করা সম্ভব। Find My Device থেকে ফোন লক করার অপশন দেখতে পাবেন, যা আপনার ব্যাঙ্কিং অ্যাপ ও অন্যান্য সোশ্যাল অ্যাপকে সুরক্ষিত রাখতে সাহায্য করবে।

হারিয়ে যাওয়া আইফোন লক করবেন কীভাবে?

Find My iPhone ওয়েবসাইট ওপেন করুন।

নিজের অ্যাপল অ্যাকাউন্ট ব্যবহার করে লগ ইন করুন।

এবার স্ক্রিনের উপরে ডিভাইস মেনুতে ক্লিক করুন।

তারপরে হারিয়ে যাওয়া আইফোন সিলেক্ট করুন।

এবার লস্ট মোড সিলেক্ট করুন।

এরপরে একটি কন্ট্যাক্ট নম্বর বেছে নিন।

এবার নেক্সট অপশনে ক্লিক করুন।

তারপরে কোনও মেসেজ পাঠাতে চাইলে, তা টাইপ করে সেন্ড করে দিন।

সব শেষে ডান অপশনে ক্লিক করুন।

এছাড়াও, Find My Device টুল ব্যবহার করে হারিয়ে যাওয়া অ্যানড্রয়েড ফোন লক করা সম্ভব। পাসওয়ার্ড অথবা পিনের মাধ্যমে হারিয়ে যাওয়া ফোনকে সুরক্ষিত রাখা যাবে। কীভাবে, সেই উপায়ও জেনে নিন।

Find My Device ওয়েবসাইট ওপেন করুন।

এবার হারিয়ে যাওয়া ফোনে যে গুগল অ্যাকাউন্ট ব্যবহার করে লগ ইন করা সেই অ্যাকাউন্টে লগ ইন করুন।

উপরে মেনু থেকে নিজের হারিয়ে যাওয়া ফোন সিলেক্ট করুন।

এবার Secure Device অপশনে ক্লিক করুন।

তারপরে ফোনে কোনও মেসেজ পাঠাতে চাইলে তা টাইপ করুন।

সব শেষে Secure Device সিলেক্ট করুন।

(ঢাকাটাইমস/৩আগস্ট/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা