মেয়াদ শেষে অব্যবহৃত মোবাইল ডাটা ফেরতের নির্দেশ

প্রকাশ | ০৩ আগস্ট ২০২১, ১১:০২

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস

মেয়াদ শেষে অব্যবহৃত মোবাইল ইন্টারনেট ডাটা পরবর্তী সময়ে কেনা ডাটা প্যাকেজের সঙ্গে ফিরিয়ে দিতে মোবাইল অপারেটরগুলোকে নির্দেশ দিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। 

সোমবার দেশের মোবাইল অপারেটরদের কার্যক্রম তদারকি করতে যন্ত্রপাতি কেনা সংক্রান্ত এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এই নির্দেশ দেন।

মোস্তাফা জব্বার বলেন, আগে মোবাইল অপারেটরগুলো বেঁচে যাওয়া এই ডাটা ফেরত দিত। এই ডাটা ফেরত পেয়েছি আমি নিজেও। কিন্তু এখন তারা ওই ডাটা কেন দেয় না, তাদের কাছে এ প্রশ্নটা আমারও।

গ্রাহকদের স্বার্থ বিবেচনা করে ডাটা প্যাকেজের মেয়াদ অতি সংক্ষিপ্তকরণ না করার বিষয়ে ব্যবস্থা নিতে বিটিআরসি ও মোবাইল অপারেটরদের প্রতি নির্দেশনা দেন মন্ত্রী। 

তিনি বলেন, মোবাইল অপারেটরদের আমি বলেছি, উল্টোপাল্টা মেয়াদ দিয়ে যে মোবাইল ইন্টারনেট প্যাকেজ করা হয়, সেটা যেন এখন থেকে আর না করে।

অপারেটরদের কাছে কল ড্রপের টাকা ফেরত চেয়ে মন্ত্রী বলেন, কল ড্রপের টাকাও যেন তারা ফেরত দেয়। কারণ, স্বাভাবিকভাবেই এটা ভোক্তার অধিকার। তাদের সেই অধিকার দিতে হবে। একচেটিয়া প্রফিট করার জন্য কাউকে লাইসেন্স দেওয়া হয়নি।

সোমবার  কানাডা ভিত্তিক আন্তর্জাতিক প্রতিষ্ঠান টিকেসি টেলিকমের সাথে বিটিআরসির টেলিকম মনিটরিং সিস্টেম ক্রয় সংক্রান্ত একটি চুক্তি হয়। চুক্তি অনুযায়ী প্রতিষ্ঠানটিকে চুক্তি স্বাক্ষরের ১৮০ দিনের মধ্যে টেলিকম মনিটরিং সিস্টেম স্থাপনের কাজ সম্পন্ন করতে হবে।

ঢাকায় বিটিআরসি কার্যালয়ে অনুষ্ঠিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

ভার্চুয়াল অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, টেলিকম মনিটরিং চুক্তির মধ্যদিয়ে ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার অগ্রযাত্রায় আরও একটি মাইলফলক স্থাপিত হলো। এই টেলিকম  মনিটরিং সিস্টেম টেলিকম সেবার মনিটরিং ও মানোন্নয়নে অনন্য সাধারণ অবদান রাখবে। 

তিনি বলেন, মোবাইল অপারেটদের সেবার গুণগত মান নিয়ে মানুষের মনে প্রশ্ন আছে। গুণগত মান রক্ষার কথা ছিল, আমরা সেগুলো মনিটরিং করে আসছি। কিন্তু প্রযুক্তির সহায়তা ছাড়া এই কাজটি সম্পাদন করা অসম্ভব। সেজন্য আমরা এক্ষেত্রেও প্রযুক্তিকে অবলম্বন করছি।

বিটিআরসি চেয়ারম্যান  শ্যাম সুন্দর সিকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. আফজাল হোসেন, বিটিআরসির ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশন্স বিভাগের কমিশনার প্রকৌশলী মো. মহিউদ্দিন আহমেদ এবং টিকেসি টেলিকমের প্রধান নির্বাহী কর্মকর্তা  সামির তালহামি  বক্তৃতা করেন।

(ঢাকাটাইমস/৩আগস্ট/এজেড)