২৪ রুশ কূটনীতিককে বহিষ্কার যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক
| আপডেট : ০৩ আগস্ট ২০২১, ১১:৫১ | প্রকাশিত : ০৩ আগস্ট ২০২১, ১১:৪৫

২৪ রুশ কূটনীতিককে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এসব কূটনীতিককে আগামী ৩ সেপ্টেম্বরের মধ্যে যুক্তরাষ্ট্র ত্যাগ করতে বলা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আনাতোলি অ্যান্টোনভ এ তথ্য নিশ্চিত করেছেন। খবর তাসের।

রাশিয়ায় মার্কিন দূতাবাস ও কনস্যুলেটগুলো থেকে অন্তত ২০০ রুশ কর্মীকে বহিষ্কারের কয়েক দিনের মধ্যে ওয়াশিংটন এ পদক্ষেপ নিল। তার দেশের কূটনীতিকদের কাল্পনিক অভিযোগে যুক্তরাষ্ট্র বহিষ্কার করছে বলে অভিযোগ করেন রুশ রাষ্ট্রদূত।

রুশ রাষ্ট্রদূত বলেন, যে ২৪ কূটনীতিককে আমেরিকা বহিষ্কার করেছে তাদের স্থলে নতুন কূটনীতিক পাঠানো সম্ভব হবে না। কারণ, আমেরিকা হঠাৎ করে রুশ কূটনীতিকদের ভিসা দেয়ার আইন কঠিন করে ফেলেছে।

গত বছরের সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রে নিযুক্ত রুশ কূটনীতিকদের দায়িত্ব পালনের মেয়াদ কমিয়ে তিন বছর করে দেয় ওয়াশিংটন। অন্য কোনো দেশের কূটনীতিকদের বিরুদ্ধে এমন ব্যবস্থা নেয়া হয়নি।

মার্কিন সরকার দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার কথিত হস্তক্ষেপ ও সাইবার হামলা চালানোর জন্য মস্কোকে দায়ী করে গত মার্চ মাসে রুশ কূটনীতিকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার হুমকি দেয়। এরপর আমেরিকা ও রাশিয়া পরস্পরের আটজন করে কূটনীতিককে বহিষ্কার করে।

ঢাকাটাইমস/০৩আগস্ট/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :