মাত্র ৬ দিনেই ধূমপান ছাড়ার অব্যর্থ কৌশল

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৩ আগস্ট ২০২১, ১২:১০ | প্রকাশিত : ০৩ আগস্ট ২০২১, ১২:০১

প্রতি বছর ৭০ লাখ মানুষের প্রাণ কেড়ে নেয় তামাক। তাছাড়া হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের কারণে মৃত্যু হয় ২০ লাখ মানুষের। করোনা পরিস্থিতি শুরু হওয়া থেকেই বিশেষজ্ঞরা বহুবার সাবধান করে এসেছেন যে, যারা অত্যধিক ধূমপান করেন, তাদের ক্ষেত্রে করোনা আরও ভয়াবহ হতে পারে বলে। কারণ, ধূমপান এমনিতেই আমাদের ফুসফুসকে ক্ষতিগ্রস্ত করে। আর সেই ক্ষতিগ্রস্ত ফুসফুসেই বেশি করে হানা দেয় করোনাভাইরাস। তবে শুধু করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই নয়। শরীর এবং স্বাস্থ্যের কথা চিন্তা করে আমাদের ধূমপান ত্যাগ করা দরকার।

সম্প্রতি 'কুইট শিওর' নামে একটি অ্যাপের পক্ষ থেকে জানানো হয়েছে যে, ধূমপান বা তামাকজাত দ্রব্য সেবনের মতো ক্ষতিকর অভ্যাসও খুব সহজেই ত্যাগ করা সম্ভব। জানা যাচ্ছে, ২০২০ সালের ডিসেম্বরে প্রথম এই অ্যাপটি লঞ্চ করে। অ্যাপটির পক্ষ থেকে জানানো হয়েছে যে, খুব সহজেই মাত্র ৬ দিনেই ছাড়া যাবে ধূমপানের ক্ষতিকর অভ্যাস।

'কুইট শিওর' অ্যাপের নির্মাতাদের মতে, এর আগে অনেকেই ধূমপান ছাড়ার জন্য অনেক চেষ্টা করেছেন। কেউ কেউ কয়েক ঘণ্টার জন্য ধূমপান না করার চেষ্টা করেন, কিংবা কোনও কোনও ওষুধ খেয়েও ধূমপান ছাড়ার চেষ্টা করেছেন। কিন্তু কয়েকদিন ধরে এই সমস্ত চেষ্টা করার পর ধূমপায়ীরা প্রধাণত ক্লান্ত হয়ে যান এবং ফের পুরনো অভ্যাসে ফিরে আসেন। তারা কোনও ওষুধের মাধ্যমে নয়, বরং একেবারে অন্যরকম কিছু পদ্ধতির মাধ্যমেই মাত্র অল্প কয়েক দিনেই ধূমপান ত্যাগ করাতে সক্ষম হবে।

স্ট্যান্ডফোর্ড, আইআইটি এবং আইআইএমের কয়েকজন গবেষক মিলে এই অভিনব অ্যাপটি তৈরি করেছেন। তাদের অফিশিয়াল ওয়েবসাইটে এই প্রসঙ্গে বলা হচ্ছে যে, ধূমপান ছাড়ার জন্য প্রতিদিন তাদের অ্যাপে ঘণ্টা দেড়েক সময় কাটাতে হবে। এই অ্যাপে দেওয়া কিছু আর্টিকেল পড়তে হবে। ভিডিও দেখতে হবে এবং যেমন নির্দেশ দেওয়া থাকবে, তেমন শরীরচর্চাও করতে হবে। আর এর মাধ্যমেই ধূমপানের মতো ক্ষতিকর অভ্যাস থেকে মুক্তি পেতে পারবেন ধূমপায়ীরা।

কীভাবে এই পদ্ধতি কাজে আসবে, সেই সম্পর্কে ওই অ্যাপের পক্ষ থেকে জানানো হয়েছে যে, শুধু শরীরের ক্ষতি বা ধূমপানের ফরে স্বাস্থ্যের ক্ষতি হচ্ছে, এগুলো বললেই অভ্যাস ত্যাগ করা সম্ভব হয় না। মানুষকে আরও সচেতন করতে হবে যে, ধূমপানের ফলে কীভাবে স্বাস্থ্যের ক্ষতি হচ্ছে বা আরও কী কী হতে পারে। এই অ্যাপে ধূমপায়ীদের একটা সাইকোলজিক্যাল ট্রিটমেন্ট করানো হয়। আর এর মাধ্যমেই ধূমপায়ীদের অভ্যাস সহজেই ত্যাগ করানো সম্ভব।

ধূমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক। ধূমপান করলে যে কেবল শুধু ধূমপায়ীর ক্ষতি হয় তাই নয় বরং তার আশপাশে থাকা লোকজনেরও ক্ষতি হয় সমানভাবে। সিগারেটে ৫৭টি মারাত্মক রাসায়নিক উপাদানের সন্ধান পাওয়া গেছে যা মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর। তেমনি একটি হলো নিকোটিন। একটি গবেষণায় দেখা গেছে যে দুটি সিগারেট এ যে পরিমাণ নিকোটিন আছে তা যদি একটি সুস্থ মানুষ এর দেহে ইঞ্জেক্ট করে দেয় তাহলে সে মানুষটি তখনি মারা যাবে। ধূমপানের অভ্যাস থেকে দূরে থাকুন।

উল্লেখ্য, কোনও ব্যক্তি সারাদিনে ১টা মাত্র সিগারেটও খান, তাহলেও তার মধ্যে হৃদরোগের হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। সেই ব্যক্তির মধ্যে হার্ট অ্যাটাক এবং স্ট্রোক এবং ফুসফুসের ক্যানসারের সম্ভাবনা বেড়ে যায়।

(ঢাকাটাইমস/৩আগস্ট/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :