কখন দুধ খাবেন?

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৩ আগস্ট ২০২১, ১৪:৫৩ | প্রকাশিত : ০৩ আগস্ট ২০২১, ১৪:৪৭

মানুষের সুস্বাস্থ্যের জন্য দুধ সবসময় খুবই উপকারী। চিকিৎসকরাও শরীরের যে কোনও ঘাটতি পূরণের জন্য প্রত্যেকদিন দুধ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। শুধু তাই নয়, দুধ দিয়ে পছন্দমতো মিষ্টিজাতীয় খাবারও ঘরে তৈরি করে নেওয়া যায়। গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত দুধ পান করে তাদের মোটা হওয়ার সম্ভাবনা কম। দুধের মধ্যে থাকা ক্যালসিয়াম হাড় মজবুত করে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, দুধে প্রচুর পরিমাণে উপকারী উপাদান রয়েছে। দুধে প্রোটিন ছাড়াও ভিটামিন এ, বি১, বি২, বি১২ এবং ভিটামিন ডি রয়েছে।

এছাড়াও ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, কার্বোহাইড্রেট রয়েছে দুধে। অর্থাৎ, শরীর সুস্থ রাখার জন্য যে যে উপাদানগুলো অত্যন্ত প্রয়োজনীয়, তা সব কিছুই রয়ছে দুধে। তাই বিশেষজ্ঞদের মতে, দুধ নিজেই একটা কমপ্লিট ফুড।

আয়ুর্বেদ শাস্ত্র মতে, সকালে দুধ পান না করাই ভালো কারণ এটি সকালে খেলে হজমের জন্য একটু ভারী বা কঠিন হয়ে যায় পাশাপাশি একই ব্যক্তিকে অবসন্ন করে তোলে এই শাস্ত্র মতে দুধ বিকেলে রাত্রি বেলায় খাওয়াই উত্তম এতে হজমের সমস্যা কম হয় আর টিপট্রনিক নামের উপাদান থাকার কারণে এটি ঘুম ভালো করতে সাহায্য করে। এর সঙ্গে আরও উপকার পাবেন, যদি আপনি দুধের সঙ্গে অশ্বগন্ধা মিশিয়ে নেন। তাহলে আপনার স্বাস্থ্যের উন্নতির পাশাপাশি আপনার ঘুমও খুব ভালো হবে এবং স্মৃতিশক্তিও উন্নত হবে। আয়ুর্বেদের মতে, স্বাস্থ্যের উন্নতির জন্য প্রত্যেকের প্রতিদিন দুধ খাওয়া দরকার। তবে, যদি আপনার অ্যালার্জির সমস্যা থেকে তাকে, তাহলে অবশ্যই চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নেবেন।

দুধ কীভাবে খেলে তা স্বাস্থ্যের জন্য আরও উপকারী হবে? এমন প্রশ্নের উত্তরে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, দুধ শুধু খাওয়াই সবথেকে বেশি উপকারী। তাদের মতে, দুধের সঙ্গে কখনওই আম, কলা বা কোনওরকম টকজাতীয় ফল মিশিয়ে খাওয়া উচিত নয়। আর যাদের কম ঘুম বা অনিদ্রার সমস্যা রয়েছে, তাদের জন্য রোজ রাতে ঘুমোতে যাওয়ার আগে এক গ্লাস দুধ ম্যাজিকের মতো কাজ করবে।

সারাদিন পরিশ্রমের পর ক্লান্ত লাগলে রাতে দুধ পান করুন। দুধের মধ্যে রয়েছে অ্যামাইনো এসিড। এটি মস্তিষ্কের সেরোটোনিনের হরমোন নিঃসরণে সাহায্য করে। শরীর শিথিল রাখে।

ঠান্ডা দুধের চেয়ে গরম দুধ পান করাই ভালো। গরম দুধ হজমে সাহায্য করে। তবে অতিরিক্ত দুধ পান করবেন না। দিনে ১৫০ থেকে ২০০ মিলিলিটারই যথেষ্ট।

বিশেষজ্ঞদের মতো একই পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদরাও। তারাও পরামর্শ দিচ্ছেন, শরীর স্বাস্থ্যের উন্নতির জন্য প্রত্যেকদিন দুধ খাওয়া কতটা উপকারী। তবে, অনেকের মনেই একটা প্রশ্ন থাকে, দুধ কখন খাওয়া বেশি উপকারী। খাওয়ার আগে নাকি খাওয়ার আগে। যদিও এই প্রশ্নের উত্তর হিসেবে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, দুধ খাওয়ার জন্য নির্দিষ্ট কোনও সময় ধার্য করে দেওয়া নেই।

এছাড়া ব্যায়ামের পর দুধ খাওয়া ভালো তবে যাদের ল্যাকটোজ ইনটলারেন্স দুধে এলার্জি রয়েছে তাদের দুধ খাওয়া সম্পূর্ণ এড়িয়ে যাওয়া ঠিক বলে পরামর্শ দেন বিশেষজ্ঞরা

(ঢাকাটাইমস/৩আগস্ট/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :