শোবিজে এত ইমেজ আতঙ্ক!

প্রকাশ | ০৩ আগস্ট ২০২১, ১৬:৪৩

লিমন আহমেদ

তাহলে তারা ধরেই নিয়েছে গণমাধ্যম আর সাংবাদিকরা নিউজের স্বার্থে মডেল বা শিল্পী বানিয়ে সেগুলো প্রচার করে শোবিজের ইমেজ নষ্ট করছে। ব্যক্তি মোটামাথার লোক তো বটেই, সাংগঠনিকভাবেও এসব গাঁজাখুরি কথাবার্তা প্রকাশ করা হচ্ছে ফেসবুকে। অনেক তারকাই সেইসব লেখা বা পোস্ট পড়ে বা না পড়েই সংগঠনের প্রতি প্রভুত্ব বা দায় এড়াতে সেগুলো শেয়ার করছেন। এটা হতাশাজনক।

লজ্জা থাকা উচিত৷ চারদিকে যখন নানা সংকট, তখন যেখানে সবাই এক হয়ে সময়োপযোগী কৌশল নেওয়া উচিত, নিয়ন্ত্রণ আনা উচিত তখন একটা পক্ষ সাংবাদিকদের কাঁধে দায় চাপিয়ে নিজেরা হাজী সাহেব সাজার ভাব ধরছেন।

হেডলাইন শেখাতে এসেছে তারা! এমন একটা প্রমাণ কেউ দেখাক যে সাংবাদিকরা মনগড়া কাউকে মডেল বানিয়ে নিউজ ছাপিয়েছে। হেডলাইনে মডেল লেখা হয় কারণ হয়তো সে মডেল ছিল অথবা এখনো আছে। তার মডেল পরিচয়টা জানা যায় কখনো তার জনপ্রিয়তার জন্য, অথবা ও-ই মডেলের পরিবার সূত্রে কিংবা সংশ্লিষ্ট ঘটনার প্রেক্ষাপটে (যেমন পুলিশের বক্তব্য)!

কেউ দাবি করছেন মডেলিং থেকে অবসরে গিয়ে অপরাধ করলে কেন তাকে মডেল বলা হবে? নিষ্ঠা আর একাগ্রতা না থাকলে কেন মডেল বা অভিনয়শিল্পী বলা হবে? এসব অবান্তর বাচ্চাসুলভ কথাবার্তা আপনাদের মুখে মানায়? ধরে নেওয়া যাক, দেশের গুণী শিল্পী শান্তা ইসলামের কথা। অনেকদিন ধরে তিনি শোবিজে সক্রিয় নন। আজ যদি তার কোনো খবর আসে সেটা কীভাবে লেখা হবে?  তাকে কি মডেল, অভিনেত্রী বলা হবে না? বা তিনি কোনো অপরাধে গ্রেপ্তার হলে তাকে মডেল-অভিনেত্রী বলা হলে অন্যায় হবে?

প্লিজ, যাই খান একটু দেখেশুনে মেয়াদ আছে কি না যাচাই করে খান। এভাবে নিজেদের শিশুসুলভ, হাস্যকর মানসিকতার প্রকাশ করবেন না৷ দুই-তিনজন অপরাধী মডেল গ্রেপ্তার হওয়ার চেয়ে আমার কাছে বেশি ভয়ংকর লাগছে এটা যে আমাদের শোবিজে এত ইমেজ আতঙ্ক, এত অস্থিরতা আর এত যুক্তিহীন মানুষ ও সংগঠন আছে দেখে। 

নিজেদের মান বাঁচাতে পরের মান মারবেন না৷ এ দুঃসাহস দেখাবেন না প্লিজ। ইমেজ বাঁচাতে সাংবাদিকদের দায় দিয়ে এই মডেলদের অস্বীকার করে গণমাধ্যমকে মিথ্যাবাদী সাজাতে চান? একটা চ্যালেঞ্জ কেউ করতে পারবেন যে বিগত দিনে আটক হওয়া মডেলরা আসলেই মডেল ছিল না? এমনি এমনি তাদের মডেল বলেছে গণমাধ্যম? মডেল পিয়াসা মডেল নয়? কদিন আগে নায়িকা একাকেও অনেকে অভিনেত্রী বলাতে ক্ষেপেছেন৷ চুপ থাকতে না পারলে ঘুমিয়ে থাকা উত্তম। অযথা কথা বললে দুর্গন্ধ ছড়ায়৷ নায়িকা একা মান্না, শাকিব, রুবেলের মতো নায়কদের সঙ্গে ২৫-৩০টির মতো হিট সিনেমা দিয়েছেন একক নায়িকা হিসেবে।

প্লিজ, আপনাদের আরও সংযত হওয়া উচিত৷ আপনাদের আরও কৃতজ্ঞতা প্রকাশ করে যাওয়া উচিত। মডেল মানেই যে সবাই কিংবদন্তি নোবেল বা মৌ হবেন এমনটা ভাবার অবকাশ নেই। তাদের মতো হতে নিষ্ঠা, একাগ্রতা, সাধনা লাগে। কিন্তু মডেল বা তারকা হতে এগুলো লাগে না। সেখানে লাগে নিজের ইচ্ছে, কোনো না কোনোভাবে শোবিজে কাজের সূত্র। আর আজকের এই ডিজিটাল যুগে তো তাও লাগে না। কারণ ফেসবুক-টুইটারগুলোই সবচেয়ে বড় প্লাটফর্ম হয়ে দাঁড়িয়েছে প্রচারের, বিজনেসের৷ এখানে খুব সহজেই কেউ মডেল বা তারকা হওয়ার পর মূলধারায় মিশে যাচ্ছে। আপনারাই মিশিয়ে নিচ্ছেন ভিউয়ের আশায়, নিজেদের স্স্তা প্রচারের আশায়৷ তারা পরে অপরাধী হলে ব্লা ব্লা ব্লা ব্লা করতে থাকেন। যুক্তি ছাড়া কথা বলবেন না।

দেশে হাজার হাজার মডেল, হাজার হাজার তারকা-শিল্পী আছেন। তাদের দুই একজন অন্যায় করে ধরা পড়লে এত বড় শোবিজের কিছু যায় আসে না৷ সব অঙ্গনেই, সব মাধ্যমেই খারাপ লোক থাকে। ফুলের বাগানেও নষ্ট ফুল বা গাছ থাকে।

শান্ত থাকুন, চাপমুক্ত থাকুন, ঘরবাড়ি পরিষ্কার রাখুন, অপরাধ থেকে দূরে থাকুন, শোবিজকে সুন্দর রাখুন।

লেখক: সাংবাদিক

 

ঢাকাটাইমস/৩আগস্ট/এসকেএস