রূপগঞ্জে নিহত ২৪ জনের লাশ পাচ্ছে পরিবার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৩ আগস্ট ২০২১, ১৮:৫৭ | প্রকাশিত : ০৩ আগস্ট ২০২১, ১৮:৪৭

নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাসেম ফুডস কারাখানায় ভয়াবহ আগুনে নিহতদের মধ্যে মর্গে থাকা ২৪ মরদেহ বুঝে পাচ্ছে পরিবার। বুধবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে থাকা ৩০ জনের মধ্যে ডিএনএ টেস্টে পরিচয় শনাক্ত হওয়া এই ২৪ মরদেহ পরিবার-স্বজনদের কাছে হস্তান্তর করা হবে।

মর্গে উপস্থিত থেকে মরদেহ বুঝে নিতে মঙ্গলবার ফোন করেছে পুলিশ এবং হাসেম ফুডসের পক্ষ থেকে নিহতদের পরিবারে ফোন করা হয়েছে। মর্মান্তিক ওই অগ্নিকাণ্ডে নিহত খাদিজার বাবা আবদুল কাইয়ুম তাকে ফোন করে মেয়ের লাশ নিয়ে যেতে বলা হয়েছে বলে জানিয়েছেন।

ঢাকা টাইমসকে তিনি বলেন, ‘মঙ্গলবার সকালে আমাকে রূপগঞ্জ পুলিশ ফাঁড়ি থেকে আমাকে মেয়ের মরদেহ বুঝে নিতে মর্গে যেতে বলা হয়েছে। বুধবার সকাল ১০টা থেকে ১১টার মধ্যে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গ থেকে মহদেহ হস্তান্তর করা হবে।’

গত ৮ জুলাইয়ে হাসেম ফুডস কারখানায় ওই আগুনে ৫২ শ্রমিক দগ্ধ হয়ে মারা যান। নিহতদের মধ্যে সাতজনের লাশ স্বজনদের কাছে দেওয়া হয়। বাকি ৪৫ জনের শরীর ভয়াবহ রকম পুড়ে যাওয়ায় পরিচয় শনাক্ত করতে না পারায় ওই সময় মরদেহগুলো স্বজনদের কাছে দেওয়া সম্ভব হয়নি। মরদেহগুলি রাখা হয় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও সোহরাওয়ার্দী হাসপাতালের মর্গে। ঢামেক হাসপাতালের মর্গে আছে ৩০ মরদেহ আর সোহরাওয়ার্দী হাসপাতাল মর্গে আছে ১৫টি।

মরদেহগুলির ডিএনএ টেস্টের পর পরিচয় সনাক্ত করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) ফরেনসিক ল্যাব। গত সোমবার লাশগুলোর পরিচয় রুপগঞ্জ থানা পুলিশের কাছে হাস্তান্তর করে সিআইডি। রুপনগঞ্জ থানার পরিদর্শক (তদন্ত) হুমায়ুন কবির মোল্লা সিআইডির ওই প্রতিবেদন নেন।

সিআইডির ফরেনসিক ল্যাবের বিশেষ পুলিশ সুপার রুমানা আক্তার ঢাকা টাইমসকে বলেন, ‘আমরা ৪৫ লাশের পরিচয় সনাক্ত করেছি। এর মধ্যে ৩০ জন নারীর আর ১৫ জন পুরুষের লাশ রয়েছে।’

সিআইডির নারায়ণগঞ্জে সিআইডির সহকারী পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশীদ ঢাকা টাইমসকে বলেন, ‘বুধবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে থাকা ২৪ জনের লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা হবে। নারায়নগঞ্জ জেলা প্রশাসন এবং সেজান জুস কারখানার প্রতিনিধিরা থাকবেন।’

লাশ হস্তান্তরের সময় তার উপস্থিত থাকা কথা নিশ্চিত করে নারায়ণগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শামীম ব্যাপারী ঢাকা টাইমসকে বলেন, সরকারি নির্দেশনানুযায়ী নিহতদের পরিবারকে আর্থিক সহায়তা দেওয়া হবে।’

এদিকে হাসেম ফুডসে আগুনে পুড়ে ৫২ জনের মৃত্যুর ঘটনায় হাসেম ফুডসের মালিক আবুল হাসেম ও তার চার ছেলে, প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তাসহ আটজনের বিরুদ্ধে পুলিশের করা হত্যা মামলাটি তদন্ত করছে সিআইডি।

সিআইডি নারায়ণগঞ্জের পুলিশ পরিদর্শক আতাউর রহমান ঢাকা টাইমসকে বলেন, মামলাটির তদন্তের দায়িত্ব পেয়ে আমরা এরইমধ্যে তদন্ত শুরু করেছি। কিছু আসামি জেলে আর কয়েকজন জামিনে আছেন।

(ঢাকাটাইমস/০৩আগস্ট/এএ/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :