ফোনের পপ আপ ক্যামেরায় জুম লেন্স

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ আগস্ট ২০২১, ১০:১৯

এই প্রথম কোনো ফোনের পপ আপ ক্যামেরায় আসছে আল্ট্রা টেলি ফটো লেন্স। এই ক্যামেরা ফোন আনছে ভিভো। সম্প্রতি তাদের নয়া ফোনের তথ্য ফাঁস হয়েছে।

ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রপার্টি অফিসের ২৩ পৃষ্ঠার নথি থেকে জানা গিয়েছে, আলট্রা টেলি ফোটো পপ-আপ ক্যামেরা ডিজাইন করেছে চীনের ভিভো। ২৯ জুলাই এই নথি প্রকাশ করেছে উইপো।

এখন স্মার্টফোন ক্যামেরায় খুব বেশি জুম করা সম্ভব হয় না। কিন্তু, নতুন এই ক্যামেরা ডিজাইনে অনেক বেশি জুম সম্ভব হবে বলে জানা গিয়েছে। ইতিমধ্যেই দুর্দান্ত জুম ক্যামেরাসহ একাধিক ফোন লঞ্চ করেছে কোম্পানিটি।

ভিভোর এই নতুন পেটেন্ট সম্পর্কে ভালো করে বুঝিয়ে ইন্টারনেটে একাধিক গ্রাফিক্স প্রকাশিত হয়েছে।

কীভাবে নতুন এই পপ আপ ক্যামেরা কাজ করতে পারবে, তার উপস্থাপনা করা হয়েছে সেই সব গ্রাফিক্সে।

সেই ফোনে একটি পপ-আপ ক্যামেরা থাকলেও, ক্যামেরা সামনের দিকে নেই। বরং পপ-আপ ক্যামেরাটি ফোনের পিছনের দিকে তাক করে রয়েছে। মনে করা হচ্ছে, এই ফোনের ডিসপ্লের নিচে ফ্রন্ট ক্যামেরা থাকতে পারে, অর্থাৎ আন্ডার ডিসপ্লে ক্যামেরা কনসেপ্ট থাকতে পারে এই ফোনে।

পপ-আপ ক্যামেরায় চারটি পৃথক মডিউল থাকছে। ট্রাপিজয়ডের আকৃতির মতো এই ক্যামেরায় প্রত্যেকবার একটি লেন্স স্লাইড আউট করবে। নিচের লেন্সটি সব সময় ব্যবহার করা যাবে। প্রয়োজন হলে জুম বাড়িয়েও নিতে পারবেন গ্রাহক। লেন্সগুলো আংশিকভাবে একে অপরের উপরে উঠে যেতে পারবে। যদিও, পেটেন্টের তথ্য থেকে মোট কত জুম পাওয়া যাবে সেই বিষয়ে বিশদে জানা যায়নি। তবে, এখন বাজারে যত স্মার্টফোন রয়েছে সেই সব ফোনের থেকে এই প্রযুক্তিতে বেশি জুম পাওয়া যাবে বলে মনে করা হচ্ছে। এছাড়াও, এই পপ-আপ ক্যামেরার সঙ্গে কীভাবে ফ্ল্যাশ ব্যবহৃত হবে, সেই বিষয়ে বিস্তারে জানা যায়নি।

(ঢাকাটাইমস/৪আগস্ট/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা