ফাইনালে মুখোমুখি ব্রাজিল-স্পেন

প্রকাশ | ০৪ আগস্ট ২০২১, ১২:০২ | আপডেট: ০৪ আগস্ট ২০২১, ১২:২৬

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

ইতোমধ্যেই শেষ হয়েছে টোকিও অলিম্পিকের ফুটবল ইভেন্টের সেমিফাইনালপর্বের খেলা। নিজ নিজ ম্যাচ জয় তুলে নিয়ে ফাইনালে উঠেছে গতবারের চ্যাম্পিয়ন দল ব্রাজিল এবং সময়ের অন্যতম সেরা দল স্পেন। নিজেদের সেরা প্রমাণ করার লড়াইয়ে আগামী ৭ আগস্ট পরস্পরের বিপক্ষে মাঠে নামবে এই দুদল।

অলিম্পিক ফুটবলের দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচে স্বাগতিক জাপানের বিপক্ষে খেলতে নামে স্পেন। ফাইনালে উঠলেও তাদেরকে বেশ ঘাম ঝরিয়েই জিততে হয়েছে। স্বাগতিক জাপান ছেড়ে কথা বলেনি স্প্যানিশদের। নির্ধারিত ৯০ মিনিটের খেলা ছিল গোলশূন্য ড্র। এরপর খেলা গড়ায় অতিরিক্ত ৩০ মিনিটে। সেখানেই বাজিমাত করেন স্পেনের অ্যাটাকিং মিডফিল্ডার মার্কো অ্যাসেনসিও।

নিশ্চিত টাইব্রেকারে যাওয়া ম্যাচের একদম অন্তিম মুহূর্তে রিয়াল মাদ্রিদের ফুটবলার মার্কো আসেনসিও সর্বনাশটা ঘটিয়ে দেন জাপানের। আর সেটা পরিশোধ করার সুযোগ পায়নি স্বাগতিকরা। ফলে জয় পেয়ে যায় স্পেন।

এর আগে প্রথম সেমিফাইনাল ম্যাচেও নির্ধারিত ৯০ মিনিটে গোলের দেখা পায়নি ব্রাজিল-মেক্সিকোর কেউই। এরপর যোগ করা ৩০ মিনিটেও কোনো গোল না এলে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানে প্রথম শটেই গোল করেন ব্রাজিলিয়ান অভিজ্ঞ ‍ফুটবলার দানি আলভেজ। মেক্সিকোর হয়ে প্রথম শটে ব্যর্থ এদুয়ার্দো আগুইরে। ব্রাজিলের দ্বিতীয় গোলটি করেন গ্যাব্রিয়েল মার্টিনেলি। মেক্সিকোর হয়ে দ্বিতীয় শটেও ব্যর্থ হন ইয়োহান ভাস্কুয়েজ।

ব্রুনো গুইমারেজ ও রেইনার ব্রাজিলের পক্ষে পরের ২ গোল করলে নিশ্চিত হয় জয়। অন্যদিকে মেক্সিকোর একমাত্র সফল পেনাল্টিটি নেন কার্লোস রদ্রিগেজ।

উল্লেখ্য, এ জয়ের মাধ্যমে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ নামে খ্যাত অলিম্পিকের ফুটবল ইভেন্টে টানা তৃতীয়বারের মতো ফাইনালের উঠার কীর্তি গড়েছে দানি আলভেসের নেতৃত্বাধীন দলটি। ফাইনালে স্পেনকে হারাতে পারলেই টানা দ্বিতীয় শিরোপাও পাবে সেলেকাওরা

 (ঢাকাটাইমস/০৪আগস্ট/এমএম)