আইনজীবীদের প্রণোদনা দেওয়ার জন্য দাবি জানাচ্ছি

প্রকাশ | ০৪ আগস্ট ২০২১, ১৫:২০

অ্যাডভোকেট গৌরাঙ্গ চন্দ্র কর

বিজ্ঞ আইনজীবীদের প্রণোদনা দেওয়ার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর নিকট জোর দাবি জানাচ্ছি। মাননীয় প্রধানমন্ত্রী বাংলাদেশের সফল প্রধানমন্ত্রী। আপনার সময় এত উন্নয়ন হয়েছে যা আগে কখনো হয়নি। সেই দিন বেশি দূরে নয় এমন সময় আসছে অন্য দেশ থেকে বাংলাদেশে এসে স্থায়ীভাবে বাসিন্দা হওয়ার আবেদন করবে। মাননীয় প্রধানমন্ত্রী বেশিরভাগ সময় করোনাভাইরাসের কারণে কোর্ট বন্ধ থাকায় বাংলাদেশের প্রায় ৬০ হাজার আইনজীবী মারাত্মক আর্থিক সমস্যার সম্মুখীন হয়েছেন। হাজার হাজার জুনিয়র  আইনজীবী লাখ লাখ টাকা  ঋণগ্রস্ত হয়ে পড়েছেন। অন্য পেশায় যাওয়ার কারো সুযোগ নেই।

অন্যদিকে করোনা কখন বিলুপ্ত হবে তারও কোনো নিশ্চয়তা নেই। এমতাবস্থায় আর্থিকভাবে সংকটাপন্ন প্রত্যেক বিজ্ঞ আইনজীবীকে ৫ লাখ টাকা করে প্রণোদনা দিলে হয়তো এই দুর্যোগ ও আর্থিক সংকট থেকে তারা কিছুটা রেহাই পাবে। আপনি মানবতার মা, আপনার বিচক্ষণতা, দূরদর্শিতা ও সততার কারণেই আজ বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে।

আপনি সুপ্রিম কোর্ট এনেক্স বার ভবন নির্মাণ, বার কাউন্সিল ভবন নির্মাণ, ঢাকা বার সমিতি ভবন নির্মাণসহ সারা দেশে আইনজীবীদের সুযোগ-সুবিধার জন্য অনেক অবদান রেখেছেন। আইনজীবীরাও আপনার সঙ্গে সব সময় ছিল, বর্তমানে আছে এবং ভবিষ্যতেও থাকবে।  আইনজীবীরা ভাষা আন্দোলনসহ স্বাধীনতা যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন। দেশের গণতন্ত্র ও সার্বভৌমত্ব রক্ষায় আইনজীবীদের অবদান অনেক। আপনি সব কিছুই বুঝেন, আপনার জ্ঞান সুদূরপ্রসারী। এমতাবস্থায় এই সংকটময় মুহূর্তে আপনার সদয় বিবেচনার জন্য এই আকুল আবেদন।

লেখক: আইনজীবী, বাংলাদেশ সুপ্রিম কোর্ট, আহ্বায়ক আইনজীবী কল্যাণ ও মর্যাদা রক্ষা পরিষদ ও সভাপতি  দেশীয় সাংস্কৃতিক পরিষদ।

 

ঢাকাটাইমস/৪আগস্ট/এসকেএস