শাহিদা আরবী সিমন যেভাবে একা হলেন

প্রকাশ | ০৪ আগস্ট ২০২১, ১৬:০১

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস

গৃহকর্মী নির্যাতনের কারণে হঠাৎ করেই আলোচনায় একসময়ের জনপ্রিয় চিত্রনায়িকা একা। অথচ গত এক দশক ধরে তিনি অভিনয়ের বাইরে। তাকে নিয়ে ছিল না কোনো আলোচনা বা কোনো সমালোচনা। এত দিন পর গৃহকর্মীকে মারধর এবং বাসা থেকে মাদক উদ্ধারের ঘটনায় জেলে গিয়ে নিজেই নিজেকে আলোচনায় নিয়ে এসেছেন একা। বর্তমানে তিনি কাশিমপুর কারাগারে রয়েছেন।

চলচ্চিত্র জগতে এই অভিনেত্রী শুধুমাত্র একা নামে পরিচিত। অথচ তার কিন্তু একটা বড় নাম রয়েছে। নায়িকার জন্ম নাম শাহিদা আরবী সিমন। চলচ্চিত্রে আসার পর থেকে এই নাম বদলে তিনি পরিচিতি পান একা নামে। কিন্তু কোন পরিস্থিতিতে কে তার নাম বদলে দিল? এর অবশ্য ছোট একটা ইতিহাস রয়েছে। যে ইতিহাস বহু আগে একটি সাক্ষাৎকারে জানিয়েছিলেন জনপ্রিয় নির্মাতা কাজী হায়াত।

পরিচালকের সেই সাক্ষাৎকার থেকে জানা যায়, ১৯৯৭ সালে তোজাম্মেল হক বকুল পরিচালিত ‘রাখাল রাজা’ ছবির মাধ্যমে ঢাকাই সিনেমায় অভিষেক হয় একার। তখনও তার নাম একা হয়নি। ওই ছবিতে তার নাম ছিল সিমন। মুক্তির পর ব্যবসায়িক সফলতা পায়নি সিনেমাটি। এরপর ১৯৯৮ সালে কাজী হায়াত পরিচালিত ‘তেজী’ ছবির মাধ্যমে ব্যাপক পরিচিতি ও জনপ্রিয়তা পান একা।

কাজী হায়াত তার সাক্ষাৎকারে জানান, ‘তেজী’ ছবিতে প্রয়াত সুপারস্টার নায়ক মান্নার বিপরীতে প্রথমে অভিনয় করার কথা ছিল চিত্রনায়িকা সাদিকা পারভীন পপির। কিন্তু শেষ মুহূর্তে তিনি ছবিটি ছেড়ে দেন। এরপর প্রস্তাব যায় মুনমুন ও পূর্ণিমার কাছে। তারাও রাজি না হওয়ায় ডাক পড়ে তখনকার নতুন মুখ শাহিদা আরবী সিমনের। ছবিতে মান্না আছে শুনেই রাজি হয়ে যান তিনি।

এরপর সিনেমার শুটিং শুরুর আগে তখনকার শাহিদা আরবী সিমনকে কাজী হায়াত বলেছিলেন, ‘আজ থেকে তোমার কেউ নেই, তুমি ‘একা’। এই সিনেমায় তোমার নাম ‘একা’। সেই কথা মতো ‘একা’ নামে ‘তেজী’ ছবির কাজ শুরু করেন তিনি। মনোয়ার হোসেন ডিপজলের প্রযোজিত ও কাজী হায়াত পরিচালিত এ ছবিটি ১৯৯৮ সালে মুক্তি পায়।

মুক্তির পর ‘তেজী’ সুপারহিটের তকমা পায়। রাতারাতি জনপ্রিয়তা পান একাও। মান্নার বিপরীতে ‘তেজী’ থেকেই শাহিদা আরবী সিমন নির্মাতা কাজী হায়াতের দেওয়া নাম নিয়ে হয়ে যান একা। মান্নার পর রুবেল, আমিন খান, আলেকজান্ডার বো, অমিত হাসান এবং শাকিব খানের বিপরীতেও অভিনয় করেন তিনি। ক্যারিয়ারের ৩০টির বেশি ছবিতে তাকে দেখা গেছে।

কিন্তু নায়ক মান্না মারা যাওয়ার পর হঠাৎ আড়ালে চলে যান একা। ওই সময় তিনি বিদেশ পাড়ি জমিয়েছিলেন। হঠাৎ আড়ালে চলে যাওয়া প্রসঙ্গে ২০১৯ সালে এক সাক্ষাৎকারে অভিনেত্রী বলেছিলেন, ষড়যন্ত্রের কারণে নিজেকে তিনি গুটিয়ে নিয়েছিলেন। ২০১২ সালে ‘পাগলা হাওয়া’ সিনেমায় সবশেষ দেখা গিয়েছিল চিত্রনায়িকা একাকে।

গৃহকর্মীকে নির্যাতনের অভিযোগে গত ৩১ জুলাই এই অভিনেত্রীকে তার রামপুরার বাসা থেকে আটক করে হাতিরঝিল থানা পুলিশ। সঙ্গে উদ্ধার করা হয় অর্ধেক বোতল বদ, পাঁচ পিস ইয়াবা ও ৫০ গ্রাম গাঁজা। এরপর হাতিরঝিল থানায় একার নামে গৃহকর্মী নির্যাতন ও মদক আইনে দুটি মামলা হয়। সেই মামলায় আদালতের নির্দেশে আপাতত তার ঠিকানা কাশিমপুর কারাগার।

ঢাকাটাইমস/০৪আগস্ট/এএইচ