নওগাঁ জেনারেল হাসপাতালে আরটি-পিসিআর ল্যাব চালু

প্রকাশ | ০৪ আগস্ট ২০২১, ১৬:১৮

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

২৫০ শয্যাবিশিষ্ট নওগাঁ জেনারেল হাসপাতালে আরটি-পিসিআর ল্যাব উদ্বোধন করা হয়েছে। বুধবার খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এটি উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে খাদ্যমন্ত্রী বলেন, আরটি-পিসিআর ল্যাব চালু হওয়ার ফলে স্বল্পসময়ে নওগাঁয় করোনা রোগী শনাক্তকরণ এবং করোনা আক্রান্ত রোগীদের ব্যবস্থাপনা সহজ হবে।

জেলায় প্রায় ৩০ লাখ লোকের বসবাস উল্লেখ করে তিনি বলেন, এ ল্যাব না থাকায় করোনা রোগী শনাক্তকরণে সমস্যা হচ্ছিল। স্যাম্পল দিতে এসে কেউ যেন অবহেলার শিকার না হন সেদিকে লক্ষ্য রাখতে ল্যাব সংশ্লিষ্টদের নির্দেশনা দেন তিনি।

মন্ত্রী বলেন, করোনা শনাক্ত করতে সংগৃহীত নমুনা পরীক্ষার জন্য নওগাঁ থেকে রাজশাহী, বগুড়া এমনকি ঢাকার বিভিন্ন ল্যাবে পাঠানোর ফলে ফলাফল পেতে বিলম্ব হতো। অনেক ক্ষেত্রে সংগ্রহকৃত নমুনা নষ্ট হয়ে যাওয়ায় সঠিক ফল পেতেও অসুবিধায় পড়তেন রোগীরা। এখন আর এ সমস্যা থাকবে না।

উল্লেখ্য, স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে গত বছর ল্যাব স্থাপনের অনুমোদন পাওয়া গেলেও বিভিন্ন কারণে সেটি স্থাপনের কাজ ঝুলেছিল। আরটি-পিসিআর ল্যাবের গুরুত্বপূর্ণ অংশ বায়োসেপটিক কেবিনেট স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে সরবরাহ না করায় ল্যাবটি চালু করা যাচ্ছিল না।

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার নিজস্ব অর্থায়নে বায়োসেপটিক কেবিনেট কিনে দিয়েছেন। সর্বাধুনিক প্রযুক্তি সুবিধার এ ল্যাবে আজ থেকেই নমুনা পরীক্ষা শুরু হবে। প্রতিদিন এখানে ৯৪ জনের নমুনা পরীক্ষা করে রিপোর্ট দেওয়া সম্ভব হবে।

এসময় নওগাঁ মেডিকেল কলেজের অধ্যক্ষ আব্দুল বারী এর সভাপতিত্বে সংসদ সদস্য ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জন, মো. আনোয়ার হোসেন হেলাল, সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি এম এ মালেক, জেলা প্রশাসক মো. হারুন অর রশিদ, পুলিশ সুপার আবদুল উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/০৪আগস্ট/এসকেএস/জেবি)