হাইকোর্টের আদেশে দুই শিশুকে তাৎক্ষণিক মুক্তি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৪ আগস্ট ২০২১, ১৭:১০ | প্রকাশিত : ০৪ আগস্ট ২০২১, ১৬:৩০

ভ্রাম্যমাণ আদালতে সাজাপ্রাপ্ত নেত্রকোণার দুই শিশুকে মুক্তির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। জেলা প্রশাসককে এই নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

বুধবার সুপ্রিম কোর্টের এক আইনজীবীর চিঠির পরিপ্রেক্ষিতে এই নির্দেশ দেন বিচারপতি এম. ইনায়েতুর রহিম।

আদালতের এই আদেশটি নেত্রকোণার ডিসিকে টেলিফোনে জানান সুপ্রিম কোর্টের স্পেশাল অফিসার ব্যারিস্টার মো. সাইফুর রহমান।

পরে সাইফুর রহমান ঢাকা টাইমকে বলেন, আদালতের আদেশের বিষয়টি আমি নেত্রকোণার ডিসিকে টেলিফোন করে অবগত করার সময় জানতে পারি ওই দুই শিশুর আপিল শুনানি করে তাদেরকে মুক্তি দেওয়া হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ শিশির মনির বিচারপতি এম ইনায়েতুর রহিমকে দুই শিশুর মুক্তি চেয়ে এই চিঠি দিয়েছিলেন। ওই চিঠিতে তিনি লিখেছিলেন, ৪ আগস্ট একটি জাতীয় দৈনিকে ‘বাল্যবিবাহ নিরোধ আইনে দুই শিশুকে দণ্ড’ শিরোনামে একটি জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়। এ প্রতিবেদন থেকে জানা যায়, নেত্রকোণার আটপাড়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) সুলতানা রাজিয়া ভ্রাম্যমাণ আদালত বসিয়ে বাল্যবিবাহ নিরোধ আইনে দুই শিশুকে এক মাসের সাজা দিয়েছেন।

এই রিপোর্ট পড়ে আমার কাছে মনে হয়েছে বিষয়টি অত্যন্ত স্পর্শকাতর। শিশু আইনের অধীন মোবাইল কোর্টের কোনো এখতিয়ার নেই সাজা দেওয়ার। ফলে, এই সাজা এখতিয়ার বহির্ভূত।

চিঠিতে বলা হয়, আমার নিবেদন এই যে, সুপ্রিম কোর্ট রুলসের ১১ক অধ্যায়ের বিধি ১০ মোতাবেক এই চিঠিটি সংবিধানের ১০২ অনুচ্ছেদ অনুযায়ী আবেদন হিসেবে বিবেচনা করে সংযুক্ত প্রতিবেদনটি আমলে নিয়ে উল্লিখিত শিশুদের তাৎক্ষণিক মুক্তির আদেশ দিতে অথবা ক্ষেত্রমতে উপযুক্ত আদেশ প্রদানে আপনার একান্ত মর্জি হয়।

(ঢাকাটাইমস/০৪আগস্ট/এআইএম/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :