মাঠপর্যায়ে সক্ষমতা বাড়াতে পুলিশে সংস্কারের প্রস্তাব

প্রকাশ | ০৪ আগস্ট ২০২১, ১৭:১৯ | আপডেট: ০৪ আগস্ট ২০২১, ১৭:২৮

হাবিবুল্লাহ ফাহাদ, ঢাকাটাইমস

মাঠপর্যায়ে আইনশৃঙ্খলা ব্যবস্থার উন্নয়ন ও নেতৃত্ব সুদৃঢ় করতে পুলিশের কাঠামোতে সংস্কারের উদ্যোগ নেওয়া হয়েছে। এজন্য বিভিন্ন ইউনিটে ক্যাডার পদে পরিবর্তন আনা হচ্ছে। পুলিশ সুপার (এসপি), সহকারী পুলিশ সুপার (এএসপি) পদ বাদ দিয়ে অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক, উপ—পুলিশ মহাপরিদর্শক (ডিআইজি), অতিরিক্ত ডিআইজি, এসপি এবং অতিরিক্ত এসপি পদ তৈরির প্রস্তাব করা হয়েছে।
সংস্কারের উদ্যোগ হিসেবে চলতি বছরে বেশ কয়েক দফা স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং পুলিশ সদর দপ্তরের মধ্যে এ সংক্রান্ত চিঠি বিনিময় হয়েছে। সর্বশেষ গত ২ আগস্ট স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবের কাছে এ সংক্রান্ত প্রস্তাব পাঠানো হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একাধিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।


সূত্রে জানা গেছে, পুলিশের বিভিন্ন ইউনিটের সাংগঠনিক কাঠামো থেকে ২০টি এসপি এবং ২০৮টি এএসপি পদসহ ২২৮টি পদ বাদ দিয়ে সেখানে ঊর্ধ্বতন ধাপের কর্মকর্তাদের পদ সৃষ্টির প্রস্তাব করেছে বাহিনীটি। এর মধ্যে চারটি অতিরিক্ত আইজিপি, ১৮টি ডিআইজি, ১০০টি অতিরিক্ত ডিআইজি, ২০টি এসপি এবং ৮৬টি অ্যাডিশনাল এসপি পদ সৃষ্টি করার কথা বলা হয়েছে। এছাড়া পরিবহন সংকট মেটাতে ১২২টি জিপ সরকারি দপ্তরের সাংগঠনিক কাঠামোভুক্ত (টিওঅ্যান্ডই) করার প্রস্তাব করা হয়েছে।


পুলিশ সদরদপ্তরের ঊর্ধ্বতন একাধিক সূত্রে জানা যায়, পুলিশের সেবাকে আরও যুগোপযোগী এবং জনমুখী করার জন্য বিভাগ ও জেলা পর্যায়ে বিভিন্ন ইউনিটে চলমান কাঠামোতে পরিবর্তন আনা জরুরি। বিশেষ করে মাঠপর্যায়ে আইনশৃঙ্খলা ব্যবস্থাপনা এবং নেতৃত্বকে আরও শক্তিশালী করার জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে। এতে পুলিশের সাংগঠনিক সক্ষমতা আরও বাড়বে বলে মনে করছেন বাহিনীর ঊর্ধ্বতনরা।
স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, পুলিশ সদরদপ্তর থেকে পাঠানো প্রস্তাবের ভিত্তিতে গত ১০ জুন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের (পুলিশ ও এনটিএমসি) সভাপতিত্বে সভা হয়। সভায় আবারও পদের নাম ও কাঠামো সংশোধন করে অর্গানোগ্রাম পাঠানোর সিদ্ধান্ত হয়। সিদ্ধান্তের আলোকে পুলিশ সদরদপ্তর সংশোধিত অর্গানোগ্রাম পাঠায়।


পরে আবারও ডিআইজি, অ্যাডিশনাল ডিআইজি এবং পুলিশ সুপার পদের ইউনিট ভিত্তিক প্রস্তাবটিতে প্রয়োজনীয় সংশোধন ও সমন্বয় করে ফের মন্ত্রণালয়ে পাঠাতে মৌখিক নির্দেশনা দেওয়া হয়। সেই প্রেক্ষিতে গত ২ আগস্ট পুলিশ সদরদপ্তর এ সংক্রান্ত প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠিয়েছে।


প্রস্তাবনা পাঠানোর চিঠিতে পুলিশ প্রধানের পক্ষে স্বাক্ষর করেছেন পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত ডিআইজি (সংগঠন ও ব্যবস্থাপনা) এস এম মোস্তাক আহমেদ খান। জানতে চাইলে ঢাকাটাইমসকে তিনি বলেন, ‘এটি পুলিশের চলমান প্রক্রিয়া। এখনও চূড়ান্ত কিছু হয়নি। এ ব্যাপারে সরকার নীতিগত সিদ্ধান্ত নেবে। বিভিন্ন সময় আমরা বিভিন্ন প্রস্তাব স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠাই। তারা এগুলো যাচাইবাছাই করে দেখে।’


(ঢাকাটাইমস/৪আগস্ট/এইচএফ/ডিএম)