২০২২ সালের জুন পর্যন্ত বার কাউন্সিল চালাবে এডহক কমিটি

প্রকাশ | ০৪ আগস্ট ২০২১, ২০:০১

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

করোনা পরিস্থিতির কারণে নির্ধারিত সময়ে নির্বাচন অনুষ্ঠিত না হওয়ায় আইনজীবী নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিল পরিচালনা করবে এডহক কমিটি।  এ কমিটির মেয়াদ হবে আগামী বছরের ৩০ জুন পর্যন্ত। ওই বছরের ৩১ মে বা তার আগে ‘বার কাউন্সিলের নির্বাচন’ সম্পন্ন করবে। নির্বাচনের মাধ্যমে গঠিত বার কাউন্সিল ১ জুলাই ২০২২ দায়িত্বভার গ্রহণ করবেন।

বুধবার আইন মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ লিগ্যাল প্রাকটিশনার্স অ্যান্ড বার কাউন্সিল অর্ডার, ১৯৭২ এর অনুচ্ছেদ (৮) এর প্রদত্ত ক্ষমতাবলে সরকার ১৫ সদস্যের সমন্বয়ে এডহক কমিটি গঠন করেছে। যেখানে বাংলাদেশের অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিনকে চেয়ারম্যান করা হয়েছে।

কমিটির অপর সদস্যরা হচ্ছেন: সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন, আব্দুল বাসেত মজুমদার, সৈয়দ রেজাউর রহমান, মোখলেছুর রহমান বাদল, এইচ এ এম জহিরুল ইসলাম খান (জেড আই খান পান্ন), শাহ মো. খাসরুজ্জামান, মো. কামরুল ইসলাম।

ঢাকা আইনজীবী সমিতির কাজী নজীবুল্লাহ হিরু, চট্টগ্রাম আইনজীবী সমিতির মুজিবুল হক, সিলেট আইনজীবী সমিতির এ এফ মো. রুহুল আনাম চৌধুরী মিন্টু, ময়মনসিংহ আইনজীবী সমিতির কবির উদ্দিন ভূঞা, খুলনা আইনজীবী সমিতির পারভেজ ইসলাম খান, রাজশাহী আইনজীবী সমিতির মো. ইয়াহিয়া ও সিরাজগঞ্জ আইনজীবী সমিতির মো. আব্দুর রহমান।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, এডহক বার কাউন্সিলের মেয়াদ হবে আগামী বছরের ৩০ জুন পর্যন্ত। আগামী বছরের ৩১ মে বা তার আগে ‘বার কাউন্সিলের নির্বাচন’ সম্পন্ন করবে। এবং নির্বাচনের মাধ্যমে গঠিত বার কাউন্সিল ১ জুলাই ২০২২ দায়িত্বভার গ্রহণ করবে।

২০১৮ সালের বার কাউন্সিল সর্বশেষ নির্বাচনে ১৪ সদস্যের নির্বাহী কমিটিতে সরকার সমর্থক বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের প্রার্থীরা ১২টি পদে এবং বিএনপি সমর্থক আইনজীবীরা দুটি পদে বিজয়ী হন। এদের থেকে জ্যেষ্ঠ আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুনকে প্রতিষ্ঠানটির ভাইস চেয়ারম্যান মনোনীত করা হয়।

নিয়ম অনুযায়ী গত ২৫ মে বার কাউন্সিলের নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু দেশে করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ায় জরুরি সভা করে গত ৩ এপ্রিল বার কাউন্সিলের নির্বাচন স্থগিত করা হয়।

(ঢাকাটাইমস/০৪আগস্ট/এআইএম/জেবি)