মুক্তিযুদ্ধের গবেষক শফিউদ্দিন আর নেই

ভূঞাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ আগস্ট ২০২১, ২২:১৪

মুক্তিযুদ্ধের গবেষক শফিউদ্দিন তালুকদার (৫৪) আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহে রাজিউন)। বুধবার ভোর ৬টায় টাঙ্গাইল সদর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় স্ট্রোকজনিত কারণে তার মৃত্যু হয়।

শফিউদ্দিন তালুকদার টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার নিকরাইল শমশের ফকির ডিগ্রি কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন। মৃত্যুকালে স্ত্রী ও এক ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

পারিবারিক সূত্রে জানা যায়, শিক্ষক শফিউদ্দিন তালুকদার দীর্ঘদিন ধরে নানা সমস্যায় ভুগছিলেন। এক পর্যায়ে তার শারীরিক অবস্থার অবনতি হলে টাঙ্গাইল সদর জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। পরে বুধবার চিকিৎসাধীন অবস্থায় মারা যায়।

শিক্ষক শফিউদ্দিনের নিজ কর্মস্থল কলেজ নিকরাইল শমসের ফকির ডিগ্রি কলেজ মাঠে দুপুরে প্রথম জানাজা এবং ভূঞাপুর পাইলট সরকারি মডেল উচ্চ বিদ্যালয় মাঠে আসর নামাজের পর দ্বিতীয় জানাজা শেষে ছাব্বিশাস্থ ভূঞাপুর কেন্দ্রীয় কবরস্থানে দাফন করা হয়। তার মৃত্যুতে বিভিন্ন রাজনৈতিক দল, মুক্তিযুদ্ধের সংগঠন, শিক্ষক, সাংবাদিক, সেচ্ছাসেবী সংগঠন শোক প্রকাশ করেছেন।

শিক্ষক শফিউদ্দিনের জন্ম ১৯৬৭ সালে। তার গ্রামের বাড়ি উপজেলার গাবসারা ইউনিয়নের যমুনা পাড়ের জুঙ্গীপুর। বর্তমানে ভূঞাপুর পৌরে ফসলান্দী এলাকায় বসবাস করে আসছিল।

শফিউদ্দিন রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। মুক্তিযুদ্ধের গবেষক এই মানুষটি নদীর সঙ্গে পাল্লা দিয়ে বেড়ে ওঠা বিচিত্র অভিজ্ঞতায় সংগ্রামমুখর ঋদ্ধ জীবন। তিনি বাংলা একাডেমি, বাংলাদেশ ইতিহাস পরিষদ ও এশিয়াটিক সোসাইটি অব বাংলাদেশ ইতিহাস একাডেমির সদস্য।

এছাড়া অধ্যাপক শফিউদ্দিন কবিতা দিয়ে সাহিত্যের জগতে অগ্রযাত্রা। শফিউদ্দিন তালুকদার স্থানীয় ইতিহাস, মুক্তিযুদ্ধ, ফোকলো ও আদিবাসী গবেষক হিসেবে ইতোমধ্যে দেশে-বিদেশে বেশ সুনাম কুড়িয়েছেন।

মহান মুক্তিযুদ্ধের গবেষক শফিউদ্দিন ছিলেন দৃঢ় ও সাহসী। তার প্রমাণ রেখে গেছেন তার প্রতিটি লেখা ও কাজে। যে সময় বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ নিয়ে প্রকাশ্যে কথা বলাই যেন ছিল অপরাধ; সেই সময়ে তিনি তাঁর লেখায় একের পর এক তুলে ধরেছেন পাকিস্তানী বাহিনী ও তার দোসর রাজাকারদের নৃশংসতা। তুলে ধরেছেন একের পর এক নির্মম গণহত্যার কথা। সরকারিভাবে বইয়ের পাতায় লিপিবদ্ধ করে গেছেন গণহত্যায় রাজাকারদের নাম ও ভূমিকা।

(ঢাকাটাইমস/৪আগস্ট/এসএ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :