টোকিও অলিম্পিক ২০২০

হকিতে ৪১ বছর পর ভারতের পদক

প্রকাশ | ০৫ আগস্ট ২০২১, ১১:৪১ | আপডেট: ০৫ আগস্ট ২০২১, ১২:০৭

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

টোকিও অলিম্পিকে হকি ইভেন্টে ইতিহাস গড়ল ভারতের পুরুষ হকি দল। ৪১ বছর পর পদক জিতল তারা। তৃতীয় স্থান নির্ধারণী খেলায় জার্মানির বিপক্ষে শ্বাসরূদ্ধকর ৫-৪ গোলের জয়ে ব্রোঞ্জ নিশ্চিত করে মানপ্রীত-রূপিন্দররা।

আসরে দুর্দান্ত খেলা ভারতের পুরুষ দল সেমিফাইনালে বেলজিয়ামের কাছে হারে। ফলে অলিম্পিকের সোনা থেকে নজর নামিয়ে ব্রোঞ্জের লড়াইয়ে মনোযোগী হয় মানপ্রিত সিংদের দল। তৃতীয় স্থানের লড়াইয়ে জার্মানিকে হারিয়ে ৪১ বছর পরে পদক নিয়ে ফিরবে তারা। অলিম্পিকের এই ইভেন্টে সোনার জন্য আজ বিকেল চারটায় লড়বে অস্ট্রেলিয়া-বেলজিয়াম।

ব্রোঞ্জ পদকের লড়াইয়ে ম্যাচের শুরুতেই পিছিয়ে পড়েছিল ভারত। প্রথম কোয়ার্টারে ০-১ গোলে পিছিয়ে ছিল তারা। কিন্তু দ্বিতীয় কোয়ার্টার শুরু হতেই গোল করেন সিমরনজিৎ। লড়াইয়ে ফেরে ভারত। দ্বিতীয় কোয়ার্টারে দেড় মিনিটের ব্যবধানে দুটি গোল খেয়ে কার্যত ম্যাচ থেকে ছিটকে গিয়েছিল। পরে দুর্দান্ত ভাবে ম্যাচে ফেরে মানপ্রিতরা। ৩-৩ গোলের সমতায় দ্বিতীয় কোয়ার্টার শেষ করে উভয় দল।

তৃতীয় কোয়ার্টারের শুরুতেই পেনাল্টি পেয়ে লিড পায় ভারত। পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে নেন রূপিন্দর পাল সিংহ। পরে লিড বাড়িয়ে ৫-৩ গোলে এগিয়ে থাকে ভারত। সাত মিনিটের ব্যবধানে চারটি গোল করে পুরোপুরি খেলা ঘুরিয়ে দিলেন মনপ্রীত সিংরা।

চতুর্থ কোয়ার্টারে লড়াই করেও কাজ হয়নি জার্মানির। ম্যাচের শেষ মুহূর্তে একটি গোল শোধ করলেও তৃতীয় স্থানটা নেয় মানপ্রীতরা। ম্যাচ জিতে উচ্ছসিত ভারতীয় খেলোয়াড় রূপিন্দর পাল সিং বলেন, দুর্দান্ত মুহূর্ত। আমরা সোনার জন্য এসেছিলাম। তবে ব্রোঞ্জ জিতেও দারুণ লাগছে।

(ঢাকাটাইমস/০৫আগস্ট/এইচএন)