দুই শিশুর সাজা: ব্যাখ্যা দিতে হবে ম্যাজিস্ট্রেটকে

প্রকাশ | ০৫ আগস্ট ২০২১, ১৬:৩০

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

নেত্রকোনায় ভ্রাম্যমাণ আদালতে দুই শিশুকে সাজা দেওয়ার ঘটনায় নির্বাহী ম্যাজিস্ট্রেট সুলতানা রাজিয়ার কাছে ব্যাখ্যা চেয়েছেন হাইকোর্ট। জেলা ম্যাজিস্ট্রেটের (ডিসি) কাছে দেওয়া ব্যাখ্যার একটি কপি আগামী ২৬ আগস্টের মধ্যে হাইকোর্টে দাখিল করতে বলা হয়েছে।

বৃহস্পতিবার বিচারপতি এম. ইনায়েতুর রহিমের বিশেষ হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ শিশির মনির। তিনি আদালতকে জানান, নির্বাহী ম্যাজিস্ট্রেট সুলতানা রাজিয়ার কাছে জেলা ম্যাজিস্ট্রেট (ডিসি) ব্যাখ্যা চেয়েছেন। সেই ব্যাখ্যা হাইকোর্টে দাখিল করার নির্দেশনা চাইছি। তখন আদালত এই আদেশ দেন।

এর আগে গতকাল হাইকোর্টের আদেশে ওই দুই শিশু মুক্তি পান।

দুই শিশুর মুক্তি চেয়ে বিচারপতি এম. ইনায়েতুর রহিমকে চিঠি দিয়েছিলেন সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ শিশির মনির। চিঠিতে তিনি লিখেছিলেন, ৪ আগস্ট একটি জাতীয় দৈনিকে ‘বাল্যবিবাহ নিরোধ আইনে দুই শিশুকে দণ্ড’ শিরোনামে একটি জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদন থেকে জানা যায়, নেত্রকোণার আটপাড়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) সুলতানা রাজিয়া ভ্রাম্যমাণ আদালত বসিয়ে বাল্যবিবাহ নিরোধ আইনে দুই শিশুকে এক মাসের সাজা দিয়েছেন। এই রিপোর্ট পড়ে আমার কাছে মনে হয়েছে বিষয়টি অত্যন্ত স্পর্শকাতর। শিশু আইনের অধীন মোবাইল কোর্টের কোনো এখতিয়ার নেই সাজা দেওয়ার। ফলে, এই সাজা এখতিয়ার বহির্ভূত।

চিঠিতে আরও বলা হয়, আমার নিবেদন এই যে, সুপ্রিম কোর্ট রুলসের ১১ ক অধ্যায়ের বিধি ১০ মোতাবেক এই চিঠিটি সংবিধানের ১০২ অনুচ্ছেদ অনুযায়ী আবেদন হিসেবে বিবেচনা করে সংযুক্ত প্রতিবেদনটি আমলে নিয়ে উল্লেখিত শিশুদের তাৎক্ষণিক মুক্তির আদেশ দিতে অথবা ক্ষেত্রমতে উপযুক্ত আদেশ প্রদানে আপনার একান্ত মর্জি হয়।

(ঢাকাটাইমস/০৫আগস্ট/এআইএম/এমআর)