টঙ্গীতে শ্রমিক-পুলিশ সংঘর্ষ, আহত ২০

নগর প্রতিবেদক, গাজীপুর
 | প্রকাশিত : ০৫ আগস্ট ২০২১, ১৯:৩৪

গাজীপুরের টঙ্গীতে শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে ক্রসলাইন নিট ফেব্রিক্স লিমিটেড কারখানায় শ্রমিক বিক্ষোভের ঘটনা ঘটেছে। এ সময় বিক্ষুব্ধ শ্রমিকদের নিভৃত করতে গেলে শ্রমিক-পুলিশ সংঘর্ষ বাঁধে। বৃহস্পতিবার সকাল ৯টায় টঙ্গীর ভাদাম এলাকায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় পুলিশের আট সদস্যসহ অন্তত ২০ জন আহত হয়েছেন।

পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ৫৮টি শর্ট গান, ২১টি কাঁদানো গ্যাস ও তিনটি সাউন্ড গ্রেনেড ছোঁড়ে। আহতদের টঙ্গী শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয়েছে।

আহত পুলিশ সদস্যরা হলেন এএসআই এমদাদুল হক, কনস্টেবল মেহেদী, সাব্বির, আশরাফুল ও মারুফ তমাল। আহত আনসার সদস্যরা হলেন- মোয়াজ্জেম হোসেন, রেজাউল করিম ও মোহাম্মদ আলী মোল্লা। আহত শ্রমিকদের পরিচয় জানা যায়নি।

পুলিশ ও শ্রমিকরা জানায়, কারখানার ১৬ জন শ্রমিককে ছাঁটাইয়ের প্রতিবাদে গত মঙ্গলবার (৩ আগস্ট) থেকে কয়েকশ শ্রমিক বিক্ষোভ ও কর্মবিরতি পালন করে আসছিল। বিষয়টি সমাধানের জন্য কারখানা কতৃপক্ষ বুধবার সময় নির্ধারণ করে দেয়। কিন্তু বুধবার সকালে শ্রমিকরা কাজে যোগ দিলে বিষয়টি সমাধান না করায় দুপুরের পর শ্রমিকরা ফের বিক্ষোভ শুরু করে।

পরে সন্ধ্যায় মালিক পক্ষ বিষয়টি বৃহস্পতিবার সমাধান করবে বলে জানালে শ্রমিকরা বাড়ি ফিরে যায়। কিন্তু বৃহস্পতিবার সকালে শ্রমিকরা কাজে যোগ দিতে এসে কারখানা বন্ধের নোটিশ দেখে বিক্ষুব্ধ হয়ে উঠেন। এসময় শ্রমিকরা কারখানার ২ নম্বর গেইটের সামনে জড়ো হয়ে বিক্ষোভ শুরু করেন।

এরপর শিল্প পুলিশ শ্রমিকদের নিভৃত করার চেষ্টা করলে পেছন থেকে শ্রমিকরা ইট-পাটকেল মারতে শুরু করে। এসময় বিক্ষুব্ধ শ্রমিকদের ছত্রভঙ্গ করতে ৫৮টি শর্ট গান, ২১টি কাঁদানো গ্যাস ও তিনটি সাউন্ড গ্রেনেড ছোঁড়ে পুলিশ।

শিল্প পুলিশের পরিদর্শক (টঙ্গী জোন) আব্দুল জলিল বলেন, ‘শ্রম আইন ১৩ (১) অনুযায়ী কর্তৃপক্ষ কারখানা বন্ধ ঘোষণা করে নোটিশ টানায়। সকাল থেকে কারখানার নিরাপত্তায় শিল্প পুলিশ মোতায়েন করা হয়। কিন্তু বিক্ষুব্ধ শ্রমিকরা জোর করে কারখানার গেইট ভাঙচুর করে ভেতরে ঢুকতে চায়।’

জলিল বলেন, ‘ভেতরে ঢুকতে শ্রমিকদের বাধা দিলে পুলিশের উপর তারা হামলা চালায়। এতে পুলিশের আট সদস্য আহত হন। পরিস্থিতি নিয়ন্ত্রণে কারখানার সামনে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে।’

(ঢাকাটাইমস/৫আগস্ট/এসএ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :