সিরিজ জয়ের লক্ষ্যে কাল নামবে টাইগাররা

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ আগস্ট ২০২১, ১৯:৫৮

অস্ট্রেলিয়ার একগাদা কঠিন শর্ত পূরণ করে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের আয়োজন করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। কোভিড পরিস্থিতিতে কড়া নিরাপত্তায় চলমান সিরিজটি অজিদের বিপক্ষে টাইগারদের প্রথম দ্বিপাক্ষিক কোন সিরিজ। সাতদিনের ব্যবধানে ৫ ম্যাচের সিরিজে ইতিমধ্যেই ২-০ তে এগিয়ে আছে বাংলাদেশ। সিরিজের তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচ আগামীকাল। এদিন সিরিজ জেতার লক্ষ্যেই নামবে টাইগাররা। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায়।

সিরিজ শুরুর আগে বাংলাদেশ সমর্থক তথা বাংলাদেশের লক্ষ্য ছিলো ভালো খেলা। মাঠে গড়ানোর আগে কৌতুহলি সমর্থকদের প্রশ্ন ছিলো, এবার কি অজিদের বিপক্ষে প্রথম জয়টা পাবো! অবশ্য সমর্থকদের এমন ভাবনায় দোষ ছিলো না। কারণ অপর পক্ষের বিশ্বসেরা বোলিং লাইন আপ আর দুর্দান্ত সব ব্যাটারের বিপক্ষে জয়ের ভাবনাটা ভাবা বোধহয় ‘অন্যায়ই ছিলো’। তার উপরে সিরিজের আগে চারবারের দেখায় প্রত্যেকবারই হেরেছিল টাইগাররা। অপরদিকে, ক্রিকেটের এই সংস্করণে এখনো ততটা পরিপক্কতা পায়নি টাইগার ক্রিকেট।

তবে কৌতুহলি সমর্থকদের প্রশ্নের উত্তরটা মাহমুদউল্লাহ বাহিনী সহজ করে দিয়েছিলেন মঙ্গলবার। সিরিজের প্রথম ম্যাচে প্রথমবারের মতো অজি বধ করে ইতিহাস গড়ে ফেলেছেন। ক্রিকেটে অন্যতম শক্তিধর দেশের বিরুদ্ধে জয়ে তিন ফরম্যাটেই তাদের হারানোর স্বাদ পেল বাংলাদেশ। সিরিজের দ্বিতীয় ম্যাচে বুধবার ইতিহাসটাকে আবারও লেখার তাগাদা দিচ্ছে টাইগাররা। স্টার্ক-হ্যাজলউডদের অসহায় বানিয়ে নাইম-সোহানে টানা জয় পেলো বাংলাদেশ। সিরিজের ৩ ম্যাচ বাকি থাকতেই ২-০ ব্যবধানে এগিয়ে সাকিব-রিয়াদরা। এবার তো সিরিজ জয়ের স্বপ্ন দেখাই যায়!

মিরপুরের মন্থর আর টার্নিং উইকেটে কাজটা সহজ করে দিবে দুর্দান্ত ফর্মে থাকা মুস্তাফিজুর-শরিফুল। স্পিনের নিল বিষে ঘরের মাঠে যে অজিরা পুড়বে তা প্রথম ম্যাচেই নাসুম দেখিয়েছে। আর সাকিবের ব্যাট এবং বলে দুর্দান্ত পারফর্ম জানান দিচ্ছে দলের জন্য কতটা গুরুপ্তপূর্ণ। প্রথম ম্যাচে তরুণ তুর্কি আফিফের ক্যামিও ইনিংসে লড়াই করার সংগ্রহ আর দ্বিতীয় ম্যাচে লড়াই করে জয়, প্রমাণ করে সে কতটা পরিপক্ক। উইকেটের পিছনে দুর্দান্ত করা নুরুলও কম যান না। আফিফের সাথে ৫৬ রানের জুটিতে অজি বধের সাইড নায়ক সেও হতে পারেন।

মিরপুরের উইকেটে ১২২ রান যে সহজ কোন লক্ষ্য না তা বুধবার ভালোই বুঝতে পেরেছিল টাইগার ব্যাটাররা। সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে যখন ৬৭ রান তুলতেই নেই ৫ উইকেট তখন স্টার্ক-হ্যাজলউডের বলের সামনে ‘হার’ দেখছিলেন অনেকেই। এমন অবস্থানে ত্রাতা হয়ে দাঁড়ায় তরুণ তুর্কি আফিফ হোসেন ও অন্যতম সেরা উইকেটরক্ষক ব্যাটার নুরুল হাসান। তাদের ৫৬ রানের অবিছন্ন জুটি টাইগারদের দ্বিতীয়বারের মতো অজি বধের স্বাদ দেয়।

তবে সিরিজে টিকে থাকার লক্ষ্যে নিজেদের সেরাটাই দিতে চাইবে মার্শ-স্টার্করা। পিছিয়ে থেকেও সিরিজ জয়ের আশা দেখতেই পারেন অজি ভারপ্রাপ্ত অধিনায়ক ম্যাথু ওয়েড। বুধবার ম্যাচ হেরে তেমন আভাস রেখেছিলেন ওয়েড। এদিকে ক্যারিবিয়ান সফর থেকেই দুর্দান্ত ফর্মে আছেন মিচেল মার্শ। টাইগার বোলারদের সামনে নিজেদের হারিয়ে খুঁজছেন ওয়েড-হেনরিকসরা। অ্যাশটন অ্যাগার-অ্যাডাম জাম্পার বোলিংয়েও খুশি অজি অধিনায়ক। ঢাকার আবহাওয়া আর বোলারদের বিপক্ষে কতটা কার্যকর হয়ে ওঠেন অজিরা তা দেখার বিষয়!

অবশ্য বাংলাদেশ টি-টোয়েন্টির শেষ ৫ ম্যাচের ৪টিতেই জয় পেয়েছে। এর আগে ক্রিকেটের ক্ষুদ্র এই সংস্করণে এর আগে এত ধারাবাহিক ছিলো না টাইগাররা। অন্যদিকে, সময়টা মোটেও অজিদের পক্ষে যাচ্ছে না। ক্যারিবিয়ানদের বিপক্ষে ৫ ম্যাচে টি-টোয়েন্টি সিরিজে ৪-১ ব্যবধানে হেরে ঢাকায় এসেছে তারা। এখনও ঘুরছে হারের বৃত্তে। শেষ ৫ ম্যাচের মাত্র একটি ম্যাচ জিততে পেরেছে ওয়েড-মার্শরা।

অন্যদিকে, জিম্বাবুয়ে সফরে ২-১ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ শেষ করে ঘরের মাঠে শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে ইতিমধ্যেই ২-০ তে এগিয়ে আছে। আগামী চার দিনে অনুষ্ঠিত হতে যাওয়া তিন ম্যাচের একটি জিতলেই নতুন ইতিহাস তৈরি হবে টাইগারদের। অজিদের বিপক্ষে প্রথমবারের মতো জয় পাওয়ার পরে সিরিজও নিজেদের করার অন্যতম সুযোগ মাহমুদউল্লাহ বাহিনীর।

হোম কন্ডিশনে সুযোগ কাজে লাগিয়ে সিরিজের তৃতীয় ম্যাচেই সিরিজ নিশ্চিত করতে চাইবে টাইগাররা। শুক্রবার সন্ধ্যায় শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে শুরু হতে যাওয়া তৃতীয় ম্যাচের আগে এমন আভাসই রেখেছিলেন আফিফ হোসেন ধ্রুব। তবে প্রথম ম্যাচ জিতে পা মাটিতে রাখতেই চেয়েছিলেন টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ, কেননা উড়ার উপলক্ষ্য তো সামনে!

(ঢাকাটাইমস/০৫আগস্ট/এইচএন/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :