‘মনসুর আলী মেডিকেল কলেজের ৯০ শতাংশ যন্ত্রাংশ পৌঁছেছে’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ আগস্ট ২০২১, ২১:০৭

সিরাজগঞ্জ সদর উপজেলার শিয়ালকোলে নির্মানাধীন শহীদ এম. মনসুর আলী মেডিকেল কলেজ ও ৫০০ শয্যা হাসপাতালের মেডিকেল সামগ্রী এসে পৌঁছেছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, সিটিস্ক্যান মেশিন, পিসিআর মেশিন, ওটি লাইট, নিবির পরিচর্যা ইউনিট(আইসিইউ) বেড, এনজিওগ্রাম মেশিন, আলট্রা ক্লিন অপারেশন থিয়েটার, সেন্টিসুইজ মেশিন, এলাইজা মেশিন, ব্লাড ব্যাংক রেফ্রিজারেটর, এনডোসকপি মেশিন, আল্ট্রাস্নোগ্রাম মেশিন, পেশেন্ট বেড, এক্সরেসহ বিভিন্ন মেডিকেল যন্ত্রাংশ হাসপাতালে এসেছে।

এসব যন্ত্রাংশ বুঝে পেয়েছেন বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত স্টোর কিপার মিজানুর রহমান। তিনি বলেন, ‘শহীদ এম. মনসুর আলী মেডিকেল কলেজ ও হাসপাতালের যন্ত্রাংশ প্রায় সবগুলোই এসেছে। আমি প্রতিষ্ঠানটির ৯০ শতাংশ জিনিস বুঝে পেয়েছি। তবে অনেক যন্ত্রাংশই সেটআপ করা হয়নি। কার্টন ভর্তি রাখা হয়েছে। আস্তে-ধীরে এগুলো সেট-আপ করা হচ্ছে।’

জানতে চাইলে প্রতিষ্ঠানটির ইলেট্রনিক বিভাগে দায়িত্বরত একজন প্রকৌশলী বলেন, ‘আমাদের এই প্রতিষ্ঠানের যন্ত্রাংশ এসেছে। আমরা এগুলো সেটআপ দিচ্ছি।’

এদিকে এ প্রতিষ্ঠানের মেডিকেল সামগ্রী কোনাকাটায় দুর্নীতির অভিযোগে হাসপাতালটির প্রকল্প পরিচালক ডা. কৃষ্ণ কুমার পালসহ দুজনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে মামলা করা হয়েছে। ৩০ কোটি তিন লাখ টাকার আত্মসাতের অভিযোগ আনা হয়েছে মামলায়।

দুদকের প্রধান কার্যালয়ের উপপরিচালক মোহাম্মাদ শাহজাহান সিরাজ কমিশনের পাবনা সমন্বিত জেলা কার্যালয়ে মামলাটি করেন। প্রকল্প পরিচালক বাদে অন্য আসামি হলেন- ঢাকার তোপখানা রোডের মেসার্স বেঙ্গল সায়েন্টিফিক অ্যান্ড সার্জিকেলের মালিক জাহের উদ্দিন সরকার।

মামলার অভিযোগে বলা হয়েছে, প্রকল্প পরিচালক ও ভেন্ডার উন্মুক্ত দরপত্র পদ্ধতির পরিবর্তে সরাসরি ক্রয় পদ্ধতিতে স্পেসিফিকেশন অনুযায়ী কোনো মেডিকেল যন্ত্রপাতি বুঝিয়ে না দিয়ে ও না পাওয়ার পরও কেবল জাহাজিকরণ দলিলে এক্সেপটেন্স দিয়ে ৩০ কোটি তিন লাখ ৫৪ হাজার ৯০০ টাকা ডলার এবং ইউরো আকারে হংকংয়ের একটি ব্যাংকের অনুকুলে পরিশোধ করেছেন।

তবে এ অভিযোগের বিষয়ে কোনো মন্তব্য করেননি হাসপাতালটির প্রকল্প পরিচালক ডা. কৃষ্ণ কুমার পাল। তিনি বলেন, যেহেতু বিষয়টি তদন্তাধীন তাই কোনো মন্তব্য করতে চাই না। শুধু বলতে চাই এ প্রতিষ্ঠানটির মালামাল সরবরাহ করেছে বাংলাদেশ বিমান কল্যাণ ট্রাস্ট।

(ঢাকাটাইমস/৫আগস্ট/এআইএম/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :