কেএসআরএমের বিরুদ্ধে ২৩১ কোটি টাকা ভ্যাট ফাঁকিতে মামলা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ আগস্ট ২০২১, ১৭:৪৩ | প্রকাশিত : ০৬ আগস্ট ২০২১, ১৭:৩৫

দেশের রড উৎপাদনকারী প্রতিষ্ঠান কেএসআরএম গ্রুপের বিরুদ্ধে ২৩১ কোটি টাকার ভ্যাট ফাঁকির অভিযোগে মামলা করেছে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট। ক্রয়-বিক্রয়ের তথ্য গোপন করে গত পাঁচ বছরে ২৩১ কোটি টাকা ভ্যাট ফাঁকি দিয়েছে প্রতিষ্ঠানটি। এ ছাড়া প্রতিষ্ঠানটির কেনা একটি জাহাজও উচ্চ আদালতের নির্দেশে জব্দ করা হয়েছে। অভিযোগ রয়েছে, জালিয়াতির মাধ্যমে জাহাজটি কিনেছিল কেএসআরএম।

গত ২২ জুন প্রতিষ্ঠানটির একটি কারখানায় অভিযান চালায় চট্টগ্রাম কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট। অভিযানকারী দলটি প্রতিষ্ঠানটির বাণিজ্যিক দলিলাদি এবং দুটি কম্পিউটার জব্দ করে।

জব্দকৃত দলিলাদি থেকে বেরিয়ে আসে ক্রয়-বিক্রির তথ্য গোপন করে এই বিপুল অংকের ভ্যাট ফাঁকির তথ্য। কাঁচামাল কেনাসহ সব কেনাকাটার বিপরীতে মূসক কর্তন বাধ্যবাধকতা থাকলেও তা মানেনি কেএসআরএম। ২০১৭ থেকে ২০২১ সালের মে পর্যন্ত ক্রয়ের বিপরীতে উৎসে মূসক কর্তনের কোন দলিল উপস্থাপন করতে পারেনি তারা।

চট্টগ্রাম কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের অনুসন্ধান প্রতিবেদন সূত্রে জানা গেছে, প্রতিষ্ঠানটি উৎপাদিত পণ্যের তথ্য গোপন করে ৮৫ কোটি ২৯ লাখ ১৫ হাজার ৬৯৫ টাকা এবং কাঁচামাল ক্রয়ে উৎসে মূসক বাবদ ১৪৫ কোটি ৮৭ লাখ ৬৮ হাজার ৭৮৪ টাকা ফাঁকি দিয়েছে।

ফাঁকি দেওয়া অর্থ আদায়ের জন্যই প্রতিষ্ঠানটির বিরুদ্ধে বিভাগীয় মামলা করেছে কাস্টমস, এক্সাইজ ভ্যাট কমিশনারেট।

জানতে চাইলে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রামের কমিশনার মোহাম্মদ আকবর হোসেন বলেন, ‘যত শক্তিশালী লোকই হোক, প্রভাবশালী লোকই হোক যদি ভ্যাট ফাঁকি দেয় কেউ, সরকারি রাজস্ব সরকারের কোষাগারে যদি ঠিকমতন জমা না দেন কেউ, তাহলে আইন সবার জন্য সমান আপনাকে অবশ্যই শাস্তি পেতে হবে।’

এই কর্মকর্তা বলেন, ‘একজন ভ্যাটের কর্মকর্তা হিসেবে সরকার আমাদেরকে যে দায়িত্ব অর্পণ করেছেন সে দায়িত্ব আমরা যথাযথভাবে পরিপালন করব।’

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সম্প্রতি মালয়েশিয়া ও সিঙ্গাপুরে মামলা থাকা একটি জাহাজ আমদানি করে কেএসআরএমের মালিকানাধীন খাজা শিপব্রেকিং ইয়ার্ড।

অভিযোগ রয়েছে, এমটি ম্যাডার নামে জাহাজটির নাম পরিবর্তন ছাড়াও তৃতীয় পক্ষের কাছে হস্তান্তরের ঘটনায় এখন তোলপাড় নৌ সেক্টরে। ওই শিপ ইয়ার্ডে শ্রমিক মৃত্যুর ঘটনায় জাহাজ আমদানি স্থগিত করেছিল শিল্প মন্ত্রণালয়। আদালতের নির্দেশে গত ৮ জুলাই ইয়ার্ড থেকে জাহাজটিকে জব্দ করে নৌপুলিশ।

এ ব্যপারে চট্টগ্রাম পুলিশ সুপার, নৌ-পুলিশ মো. মোমিনুল ইসলাম ভূঁইয়া বলেন, ‘আমরা জাহাজটিকে লোকেট করে জব্দ করেছি এবং আদালতকে এ বিষয়ে জানিয়েছি।’

এ ব্যাপারে কেএসআরএম গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা মেহেরুল করিম বলেন, ‘আমাদের কোনো জাহাজ এমটি ম্যাডার না, এমটি মেট। এই জাহাজটা আমাদের কবির স্টিলে কেনা আছে এবং ওই জাহাজটা এখন আমাদের ইয়ার্ডে আছে। এটা নিয়ে আমি আর কিছু বলতে চাচ্ছি না। কারণ এটা সাব জ্যুডিশিয়াল বিষয় এই মুহূর্তে।’

জানা গেছে, মিথ্যা তথ্য দিয়ে জাহাজটি আনাই তা কাটার ব্যাপারে আগের দেওয়া অনুমোদন ও বাতিল করেছে নৌ বাণিজ্য দপ্তর।

এর আগেও কেএসআরএম গ্রুপের শুল্ক ও ভ্যাট ফাঁকির ঘটনা উদ্ঘাটন করে কাস্টমস ও ভ্যাট।

(ঢাকাটাইমস/৬ আগস্ট/কেআর/এইচএফ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :