করোনায় মারা গেলেন ঢাকা আলিয়ার সাবেক অধ্যক্ষ

প্রকাশ | ০৯ আগস্ট ২০২১, ১৪:৫৪ | আপডেট: ০৯ আগস্ট ২০২১, ১৬:৪৩

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সরকারি মাদরাসা-ই-আলিয়ার সাবেক অধ্যক্ষ অধ্যাপক মাওলানা নূর মোহাম্মদ মারা গেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন)। রবিবার রাতে শ্বাসকষ্ট শুরুর পর ঢাকা মেডিকেলে নেওয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

দেশের প্রাচীন বিদ্যাপীঠ সরকারি মাদরাসা-ই-আলিয়ার সাবেক অধ্যক্ষ নূর মোহাম্মদ হৃদরোগের সমস্যাসহ নানা শারীরিক জটিলতায় ভুগছিলেন। করোনাকালে সার্বক্ষণিক বাসায় অবস্থান করলেও কয়েকদিন ধরে জ্বর ও ঠান্ডাজনিত সমস্যায় ভুগছিলেন তিনি। করোনা পরীক্ষা করা হলে রবিবার পজিটিভ রিপোর্ট আসে। এর মধ্যে শ্বাসকষ্ট শুরু হলে রবিবার রাতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। সোমবার নোয়াখালীর সেনবাগে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়েছে।

এদিকে নূর মোহাম্মদের মৃত্যুতে ঢাকা আলিয়ার শিক্ষক, বর্তমান ও সাবেক শিক্ষার্থীদের মধ্যে শোকের ছায়া নেমে এসেছে। সবার কাছে তিনি একজন সজ্জন মানুষ হিসেবে পরিচিত ছিলেন।

সাবেক অধ্যক্ষের মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন বর্তমান অধ্যক্ষ অধ্যাপক আলমগীর রহমান ও উপাধ্যক্ষ মো. আব্দুর রশীদ। তারা বলেন, পেশাগত জীবনে মাওলানা নূর মোহাম্মদ একজন কর্মবীর ছিলেন। সবসময় প্রতিষ্ঠানের কল্যাণে নিবেদিত ছিলেন। অবসরের পরও তিনি সুযোগ হলেই সাবেক প্রতিষ্ঠানের খোঁজখবর রাখতেন। কখনো কখনো গুরুত্বপূর্ণ পরামর্শও তার কাছ থেকে পাওয়া যেত। তার মৃত্যুতে আমরা একজন অভিভাবক হারালাম।

জানা গেছে, জুনিয়র মৌলভী হিসেবে আলিয়া মাদরাসায় যোগদান করলেও পরবর্তিতে তিনি বিসিএসে উত্তীর্ণ হন। একে একে পদোন্নতি পেয়ে অধ্যাপক হন। ঢাকা আলিয়া ছাড়াও তিনি দেশের একাধিক সরকারি কলেজে অধ্যাপনা করেছেন।

২০০৪ সালে আলিয়া মাদরাসায় অধ্যক্ষ হিসেবে যোগ দিয়ে একবছর পরে তিনি অবসরে যান। এরআগে তিনি প্রতিষ্ঠানটির উপাধ্যক্ষ ও হেড মাওলানা হিসেবেও দায়িত্ব পালন করেন।

সোমবার অধ্যাপক নূর মোহাম্মদের রুহের মাগফেরাত কামনায় আলিয়া মাদরাসায় বিশেষ দোয়ার অনুষ্ঠান করা হয়েছে।

(ঢাকাটাইমস/০৯আগস্ট/বিইউ/এমআর)