পথে মহারণ দেখার অপেক্ষা!

হাবিবুল্লাহ ফাহাদ
 | প্রকাশিত : ০৯ আগস্ট ২০২১, ১৯:৫২

ভেবেছিলাম স্বস্তি দেবে। সিদ্ধান্তটা যখন এল। কিছুটা হাঁফ ছাড়লাম। ভয় তো আছেই। তার পরও জীবনের প্রয়োজনে। জীবিকা বাঁচাতে। শিথিল তো করতেই হতো। কিন্তু একি! নতুন এক অস্বস্তি! যানে চড়ার মহারণ দেখতে হবে। হবেই। যদি না ঘোষণা আসে। সিদ্ধান্ত বদলের।

রসিকতা হচ্ছে। ফেসবুকে। ইউটিউবে। হবেই তো। হবে না? আপনি কী মনে করেছিলেন? অর্ধেক গাড়ি। ঠিকই করেছে। ছবিটা ঠিকই আছে। রঙ্গ মনে হচ্ছে? এটাই তো ঘটবে।

চাপে চিড়ে-চ্যাপ্টা। নগরবাসী। স্বাভাবিক সময়েই। তার ওপর কিছু জলে, কিছু ডাঙ্গায়। কিছু ডিপোতে। কিছু প্যাঁ-পুতে। কোথা থেকে আসে? চিন্তাগুলো? করোটিতে এত জৈব! ‘আমাদের যে কী হইব!’ শুনে একজন ছাঁপোষা বললেন। যা হবার হবে।

পথে যেন চাপ না পড়ে! কী উদ্ভট! চাপ কমবে? এখন? কীভাবে বলুন তো? এমনিতেই যান কম। ডেইলি পেসেঞ্জারির তুলনায়। গণ বেশি। পরিবহন কম। কীভাবে যাবে? সামাল দেওয়া?

বললেন, সিট গুনে যাত্রী। মানা গেল। দাঁড়াবে না। ঝুলবে না। তাই দুলবেও না। সবই ঠিক আছে। কিন্তু গাড়ি তো অর্ধেক! বাকিরা? যাবে কোথায়? ছাদে চড়ে? নাকি পেছনে ঝুলে? লঞ্চের পেছনে জায়গা আছে। পর্যাপ্ত। দাঁড়াতে। ঢাকার বাসে তা কোথায়? বাকিদের কী হবে?

যতই বলুন নেওয়া যাবে না। জোর করে উঠবে। আপোস করে নেবে। কীভাবে ঠেকাবেন? কারণ সংকট তো হবেই। পথের চাপও বাড়বে। নিয়ম কি ঠিক থাকবে চাপে? ভাঙবেই। করার কিছুই থাকবে না। শুধু চেয়ে থাকা ছাড়া।

মালিকরা বলছে, কথা হয়নি কোনো। সমালোচনা করছে। দাবি তুলছে, শতভাগ পরিবহন সচলের। কর্মীরা তো বসে আছে। বেকার। দিন তো কম হলো না। ওদেরও পেট আছে। ক্ষুধা আছে। স্ত্রী-সন্তানের চাওয়া আছে। কারো ঘুরবে আয়ের চাকা। কারো পকেট থাকবে ফাঁকা! কী করে হয় বলুন তো! কৃত্রিম সংকট! চালে-ডালে-নুনে-তেলে। এখন গণের পরিবহনেও? তাও ঘোষণা দিয়ে? ঠিক হচ্ছে কি? ফের ভেবে দেখবেন কি? সময় তো আছে। মাঝে এক দিন। দেখুন না। দয়া করে। যদি কিছু করা যায়।

খুলছেনই যখন পুরোটাই হোক না। অর্ধেক গাড়ি নামলে কী হবে? আর পুরোটা নামলেই বা কী হবে? বরং অর্ধেকে হবে দুর্ভোগ। কিছু হলেও মিলবে স্বস্তি। সব চাকা সচল হলে। দিনের শুরুতে কর্মযাত্রা, বেলাশেষে ঘরে ফেরার একটু হিল্লে হবে। মহাশয়বৃন্দ, দেখবেন কি ভেবে?

৯ আগস্ট ২০২১

সংবাদটি শেয়ার করুন

মতামত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :