বিএসএমএমইউর আয়োজনে অটিস্টিক শিশুদের নিয়ে ‘আর্ট ক্যাম্প’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ আগস্ট ২০২১, ২২:১৪

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ইন্সটিটিউট অব পেডিয়াট্রিক নিউরোডিজঅর্ডার এন্ড অটিজমের (ইপনা) আয়োজনে অটিস্টিক শিশুদের নিয়ে ‘আর্ট ক্যাম্প’ অনুষ্ঠিত হয়েছে। এতে অংশগ্রহণ করেছে ইপনা অটিজম স্কুলের শিক্ষার্থীরা।

জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধুর ৪৬তম শাহাদাৎবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার সকালে অনলাইনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসএমএমইউর উপাচার্য মো. শারফুদ্দিন আহমেদ। এ সব বিশেষ শিশুদের মাঝে বঙ্গবন্ধুর আদর্শ ও চেতনা সম্পর্কে ধারণা দেওয়া ছিলো এ কর্মসূচির লক্ষ্য।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিএসএমএমইউর ১৫ই আগস্ট শাহাদাৎবরণকারী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব এবং তার পরিবারের সদস্যদের রুহের মাগফেরাত কামনা করেন এবং শ্রদ্ধাভরে তাঁদের অবদানের কথা স্মরণ করেন। শিশুদের প্রতি বঙ্গবন্ধু সংবেদনশীল ছিলেন উল্লেখ্য করে তিনি বলেন, বঙ্গবন্ধুর ধারাবাহিকতায় তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাও শিশুদের প্রতি যত্নশীল বিশেষ করে সকল প্রতিবন্ধী ও বিশেষ শিশুদের প্রতি আরো বেশি স্নেহপরায়ন ও যত্নশীল। শুধু তাই নয়, বঙ্গবন্ধুর সুযোগ্য দৌহিত্রী সায়মা ওয়াজেদ হোসেন অটিজম ও স্নায়ুবিকাশ জনিত সমস্যায় আক্রান্ত শিশুদের বিষয়ে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অবদান রেখে চলেছেন। তিনি ইপনা প্রতিষ্ঠায়ও তার গৌরবোজ্জ্বল ভূমিকার ভূয়সী প্রশংসা করেন।

সভাপতির বক্তব্যে ইপনার পরিচালক শাহীন আকতার বলেন, জাতীয় শোক দিবসে শ্লোগান হউক ‘শোক থেকে শক্তি, শক্তি থেকে জাগরণ’। তিনি বিশেষ শিশুদের মাঝেও এ শক্তির জাগরণ ঘটুক এবং তারাও জাতীয় উন্নয়নের অংশীদার হোক - এ কামনা ব্যক্ত করেন।

অনুষ্ঠান শেষে আর্ট ক্যাম্পের বিজয়ীদের নাম ঘোষণা করা হয় এবং পরবর্তিতে পুরষ্কার দেওয়া হবে বলে জানানো হয়।

এদিকে আজ বৃহস্পতিবার বিএসএমএমইউর উপাচার্য বিএসএমএমইউর এ ব্লক অডিটোরিয়ামে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবা প্রদানকারী ফ্রন্টলাইন যোদ্ধা চিকিৎসকদের মনোবল বৃদ্ধি ও সাহস যোগানোর জন্য বক্তব্য রাখেন।

অন্যান্যদের মধ্যে এসব অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিএসএমএমইউর উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) মো. জাহিদ হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) ছয়েফ উদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ মোহাম্মদ আতিকুর রহমান, প্রক্টর মো. হাবিবুর রহমান, ইপনার উপ-পরিচালক (প্রশাসন) গোপেন কুমার কুন্ডু, ইপনার উপ-পরিচালক (একাডেমিক) কানিজ ফাতেমা।

ইপনার পরিচালক ও শিশু অনুষদের ডিন শাহীন আখতারের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইপনার ট্রেনিং কো-অর্ডিনেটর ডা. মাজহারুল মান্নান।

ঢাকাটাইমস/১২আগস্ট/এএ

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

করোনায় ধূমপায়ীদের মৃত্যু হার ৩ গুণ বেশি: গবেষণা

বিদায়ী উপাচার্যের অনিয়ম-দুর্নীতির প্রশ্নে যা বললেন ডা. দীন মোহাম্মদ

বিএসএমএমইউতে নতুন উপাচার্যকে বরণ করতে ব্যাপক প্রস্তুতি  

অ্যানেস্থেসিয়ায় হ্যালোথেন ব্যবহার বন্ধ করতে বললো স্বাস্থ্য সেবা বিভাগ, কেন এ নির্দেশ?

হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমায় বাদাম!

স্বাধীনতা দিবস উপলক্ষে ইনসাফ বারাকাহ হাসপাতালে ফ্রি মেডিকেল ক্যাম্প

বিশ্ব যক্ষ্মা দিবসে জানুন সংক্রামক এ রোগের লক্ষণ ও চিকিৎসা সম্পর্কে বিস্তারিত

মৃগী রোগ সম্পর্কে কতটা জানেন? এর লক্ষণ আর চিকিৎসাই বা কী?

এক যুগ আগেই জানা যাবে আপনি মূত্রাশয়ের ক্যানসারে আক্রান্ত কি না

কীভাবে চিনবেন প্রাণঘাতী অগ্ন্যাশয়ের ক্যানসার? বাঁচতে হলে জানুন

এই বিভাগের সব খবর

শিরোনাম :